ইরানবিরোধী নিষেধাজ্ঞা গ্রহণযোগ্য নয় রাশিয়া

image_titleরাশিয়া আবারও ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধ আরোপের বিরোধিতা করে বলেছে, ইরানের বিরুদ্ধে একতরফা মার্কিন পদক্ষেপ মস্কো মানে না। তেহরান-মস্কো সম্পর্ক ও সহযোগিতা সামনের দিনগুলোতে আরো শক্তিশালী হবে বলেও আশা প্রকাশ করেছে রাশিয়া। খবর পার্স ট্যুডে।
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বৃহস্পতিবার মস্কোয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা জানান।

তিনি বলেন, ইরানের কাছ থেকে তেল কেনার ওপর দেয়া ছাড় প্রত্যাহার করে দেশটির ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টির যে সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র তা মস্কোর দৃষ্টিতে গ্রহণযোগ্য নয়।
জাখারোভা বলেন, ইরানের ব্যাপারে রাশিয়ার নীতিতে কোনো পরিবর্তন আসবে না বরং তেহরান-মস্কো সম্পর্ক অতীতের মতোই শক্তিশালী হতে থাকবে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত সোমবার জানান, ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ সত্ত্বেও আটটি দেশকে তেহরানের কাছ থেকে তেল কেনার জন্য যে ছাড় দেয়া হয়েছিল তা প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
যুক্তরাষ্ট্রের দৃষ্টিতে আগামী ২ মে থেকে বিশ্বের কোনো দেশ আর ইরানের কাছ থেকে তেল কিনতে পারবে না। অবশ্য ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনী বুধবার এক ভাষণে বলেছেন, তার দেশ যতটুকু প্রয়োজন এবং যতটুকু ইচ্ছা করবে ততটুকু তেল রপ্তানি করবে এবং তা কেউ ঠেকাতে পারবে না।
টিটিএন/এমএস