ভারতের বিশ্বকাপ দলে কার্তিক-শঙ্কর

image_titleশুরু থেকেই গুঞ্জন ছিল তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাব পান্তকে ছাড়াই হতে যাচ্ছে ভারতের বিশ্বকাপ দল। শেষ পর্যন্ত গুঞ্জনই সত্যি হয়েছে। বিশ্বকাপের স্কোয়াডে জায়গা পাননি এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। জায়গা হয়নি আম্বাতি রাউডুরও।

কিছুটা বিস্ময় জাগিয়ে দলে জায়গা করে নিয়েছেন দিনেশ কার্তিক ও বিজয় শঙ্কর।
অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের পর তৃতীয় দল হিসেবে এদিন বিশ্বকাপের দল ঘোষণা করে ভারত। মহেন্দ্র সিং ধোনির সঙ্গে বাড়তি উইকেটরক্ষক হিসেবে পান্ত ও কার্তিকের মধ্যে জোর লড়াই চলে। শেষ পর্যন্ত ভাগ্য খুলেছে কার্তিকের। আর শেখর ধাওয়ান ও রোহিত শর্মার সঙ্গে তৃতীয় ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন লোকেশ রাহুল।
মূলত উইকেটকিপিংয়ের সক্ষমতার কারণেই এগিয়ে ছিলেন কার্তিক। কার্তিককে নেওয়ার কারণ উল্লেখ করে প্রধান নির্বাচক মান্নাবা শ্রীকান্ত প্রসাদ বলেছেন এমনটাই, এ ব্যাপারে আমাদের মধ্যে অনেক বিতর্ক হয়েছে। ধোনি ইনজুরিতে পড়লে তার বিকল্প হিসেবে রিশাব পান্ত অথবা দিনেশ কার্তিককে ভেবেছি। গুরুত্বপূর্ণ ম্যাচে উইকেটকিপিংও খুবউ গুরুত্বপূর্ণ। আর এ কারণেই কার্তিককে দলে নেওয়া
চার পেসার নিয়ে বিশ্বকাপে যাচ্ছে দলটি। জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি ও ভুবনেশ্বর কুমারের সঙ্গে দলে রয়েছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। কুলদিপ যাদব ও জুজবেন্দ্র চাহালের সঙ্গে তৃতীয় স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন রবিন্দ্র জাদেজা।
ভারতের বিশ্বকাপ দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শেখর ধাওয়ান, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, রবিন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, কুলদিপ যাদব, জুজবেন্দ্র চাহাল, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, বিজয় শঙ্কর, লোকেশ রাহুল ও দিনেশ কার্তিক।