অবশেষে ঢাকার পর্দায় লাইভ ফ্রম ঢাকা

image_titleআন্তর্জাতিক একাধিক উৎসবে পুরস্কৃত ও প্রদর্শিত হওয়ার পর এবার ঢাকার প্রেক্ষাগৃহেও দেখা যাবে প্রশংসিত চলচ্চিত্র ‘লাইভ ফ্রম ঢাকা’। সাদ মোহাম্মদ পরিচালিত এ ছবিটি আগামী ২৯ মার্চ রাজধানীর স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছেন, ছবির প্রযোজক শামসুর রহমান আলভী ও অভিনেতা মোস্তফা মনোয়ার। মাত্র একটি প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া প্রসঙ্গে প্রযোজক শামসুর রহমান আলভী বলেন, ‘আমরা বহু চেষ্টা করেছি।

কিন্তু হল মালিকদের আমরা কনভিন্স করতে পারিনি। যার কারণে একটি প্রেক্ষাগৃহেই ছবিটি মুক্তি পাচ্ছে।’একই প্রসঙ্গে আলভী আরও বলেন, ‘আসলে এটা আমাদেরই দোষ। যেহেতু আমরা নিজেরা নিজেদের মতো করে নিজ দায়িত্বে একটা সিনেমা নির্মাণ করেছি এবং সেটা আন্তর্জাতিক ভাবে স্বীকৃতিও পেয়ে গেছে, প্রচুর প্রশংসাও পেয়েছি বিশ্বের বিভিন্ন ফেস্টিভাল থেকে। কিন্তু এসবের আগে আমাদের উচিত ছিলো বাংলাদেশে ছবিটির ডিস্ট্রিবিউশন ব্যবস্থা সম্পর্কে ভালো একটা ধারণা রাখা। তবে স্টার সিনেপ্লেক্সে চলার পর যদি ছবিটি নিয়ে অন্য কেউ আগ্রহ দেখায়, তাহলে হয় তো হল সংখ্যা আরও বাড়বে।’৯৪ মিনিট ব্যাপ্তির ছবি ‘লাইভ ফ্রম ঢাকা’তে দেখানো হয়েছে শেয়ার বাজারে পুঁজি হারিয়ে ঢাকা থেকে পালাবার পথ খুঁজে ফেরা এক প্রতিবন্ধী যুবকের গল্প। যে নৈতিকতা ও আত্মরক্ষার মধ্যে একটিকে বেছে নেওয়ার জটিল পরিস্থিতিতে পড়ে।
‘খেলনা ছবি’র ব্যানারে নির্মিত ছবিটি পরিচালনার পাশাপাশি গল্প ও চিত্রনাট্যও লিখেছেন আবদুল্লাহ মোহাম্মাদ সাদ। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মোস্তফা মনোয়ার। এছাড়াও অভিনয় করেছেন তাসনোভা তামান্না, তানভীর আহমেদ চৌধুরী, মোশাররফ হোসেন, রনি সাজ্জাদ, শিমুল জয় ও উজ্জ্বল আফজাল।২০১৬ সালে সিঙ্গাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘লাইভ ফ্রম ঢাকা’র প্রিমিয়ার হয়েছিল। সেখানে সেরা পরিচালক হিসেবে আব্দুল্লাহ মোহাম্মাদ সাদ ও সেরা অভিনেতা হিসেবে মোস্তফা মনোয়ার পুরস্কার জিতে নেন। এরপর নিয়মিতই পুরস্কার পেয়েছে এই ছবিটি।