ইসরায়েল লুটেরা রাষ্ট্র মাহাথির মোহাম্মদ

image_titleইসরায়েলকে লুটেরা রাষ্ট্র বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তিনি বলেছেন, ইসরায়েল ছাড়া বিশ্বের সব দেশের সঙ্গে মালয়েশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।
পাকিস্তানে তিনদিনের সফর শেষে দেশে ফিরে যাওয়ার আগে স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে মাহাথির মোহাম্মদ এ মন্তব্য করেন। তিনি বলেন, আমরা ইহুদিদের বিরুদ্ধে নই, কিন্তু ফিলিস্তিনি ভূখণ্ড দখলের দায়ে ইসরায়েলকে আমরা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে পারি না।


মাহাথির বলেন, আপনি অন্য দেশের ভূখণ্ড দখল করে একটি রাষ্ট্র গঠন করতে পারেন না। এটা লুটেরা রাষ্ট্রের কাজ।
গোলান মালভূমিকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিতে এখনই উপযুক্ত সময় বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করার একদিন পর মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী এসব কথা বললেন। ১৯৬৭ সাল থেকে গোলান মালভূমি দখল করে আছে ইসরায়েল।
আরও পড়ুন : জেসিন্ডাকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার দাবি
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ পাকিস্তান ডে প্যারেডে অংশ নিয়ে তিনদিনের সফর শেষে শনিবার দেশে ফিরে গেছেন। পাকিস্তানের গণমাধ্যম মাহাথিরের এ সফরকে সফল বলে মন্তব্য করেছে।
আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রে সফরে যাওয়ার কথা রয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর। তার এই সফরের আগে ট্রাম্প গোলান মালভূমিকে স্বীকৃতি দেয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের আগ্রহের কথা জানান।
এসআইএস/জেআইএম