সুন্দর হাসির জন্য

image_titleদাঁত সাদা করতে বেশ কয়েকটি প্রচলিত পন্থা এখানে জানানো হল রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।হাইড্রোজেন পারক্সাইড ও বেইকিং সোডা: দাঁত সাদা করতে সবচেয়ে বেশি পুরানো পদ্ধতি হল বেইকিং সোডা ও হাইড্রোজেন পারক্সাইডের ব্যবহার। কয়েক সেকেন্ড ব্যবহারেই হাইড্রোজেন পারক্সাইডের ফলাফল দেখা যায়।দুই টেবিল-চামচ হাইড্রোজেন পারক্সাইডের সঙ্গে এক টেবিল-চামচ বেইকিং সোডা মেশান।

ঘন পেস্ট তৈরি করে সাধারণভাবেই ব্রাশ করুন। এক মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।স্ট্রবেরি পেস্ট: স্ট্রবেরিতে আছে ম্যালিক অ্যাসিড, যা দাঁত থেকে কফি ও চায়ের দাগ দূর করতে পারে।একটা স্ট্রবেরি চটকে সঙ্গে এক টেবিল-চামচ বা এর বেশি বেইকিং সোডা ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। নরম ব্রাশ ব্যবহার করে মিশ্রণটি দাঁতে লাগান এবং পাঁচ মিনিট পর ব্রাশ করে নিন। ফ্লস ব্যবহার করুন। এরপর গারগল করে মুখ পরিষ্কার করে নিন। নারিকেল তেলের পেস্ট: নারিকেল তেলে আছে ফ্যাটি অ্যাসিড যা মানুষের লালার সংস্পর্শে এসে দাঁত সাদা করতে সাহায্য করে। লালা ও এই যৌগ অক্সিজেনের অনু তৈরির মাধ্যমে দাঁতের দাগ দূর করে। অক্সিডাইজ মুক্ত এই উপাদান রাসায়নিক বিক্রিয়া করে যা ব্রাশ করা ও মুখ ধোয়ার মাধ্যমে দাগ দূর হয়।একটি পাত্রে দুই টেবিল-চামচ নারিকেল তেল, দুই টেবিল-চামচ বেইকিং সোডা এবং সঙ্গে চাইলে ১০ ফোঁটা পুদিনার তেল নিন। এগুলো ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। নরম ব্রাশে এই মিশ্রণ নিয়ে দাঁতে লাগিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর সাধারণভাবে দাঁত ব্রাশ করে নিন।ছবির প্রতীকী মডেল: হৃদিমা মল্লিক। মেইকআপ: আহান রহমান।

ছবি: কেএ রহমান।আরও পড়ুনকর্মক্ষেত্রে হাসি  ছবি তুলতে সুন্দর হাসি  দাঁত হলুদ হওয়ার ৭ কারণ  কতক্ষণ দাঁত ব্রাশ করা উচিত  ।