তুলনামূলকভাবে হজের খরচ কমেছে ধর্ম প্রতিমন্ত্রী

image_titleপ্রকৃতপক্ষে এবারের হজ খরচ বাড়েনি দাবি করে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, গতবারের চেয়ে এবার প্রায় ৫০ হাজার হজ খরচ বৃদ্ধির প্রস্তাব ছিলো। সরকারের প্রচেষ্টায় তা কমিয়ে আনা সম্ভব হয়েছে।
মঙ্গলবার সকালে সচিবালয়ে ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী একথা বলেন। তিনি বলেন, সরকারের চেষ্টার পরেও সৌদি সরকারের বাড়ানো ফি’র কারণে এবারের হজ খরচ দৃশ্যত বেড়েছে।

সৌদি সরকার প্রায় ২৫ হাজার টাকা ফি বাড়িয়েছে। এর পাশাপাশি বিমানভাড়া বৃদ্ধিসহ প্যাকেজ-১-এর প্রস্তাব করা হয়েছিল প্রায় ৪ লাখ ৪৩ হাজার টাকা। শুধু বিমান ভাড়া প্রস্তাব করা হয়েছিল ১ লাখ ৪৮ হাজার টাকা।
সাধ্যমতো খরচ কমানোর চেষ্টা করা হয়েছে জানিয়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, সেই প্যাকেজ ঘোষণা করা হয়েছে ৪ লাখ ১৮ হাজার ৫১৬ টাকা। তাই তুলনামূলকভাবে হজের খরচ কমেছে।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা ১০ হাজার ১০০ টাকা কমিয়েছি বিমানভাড়া। কিন্তু হজের টোটাল খরচটা কিন্তু বিমানভাড়া না। আমি কমিয়েছি বিমানভাড়ার ১০ হাজার টাকা, এই যে বর্ধিত ২৫ হাজার টাকা, এখান থেকে আমরা যদি ১০ হাজার টাকা না কমাইতাম, তাহলে কিন্তু আরো ১০ হাজার যোগ হয়ে যাইতো।’