নেপিয়ারের সান স্ট্রাইক নিয়ে যা ভাবছে বাংলাদেশ

image_titleবৃষ্টির কারণে খেলা বন্ধ হওয়া, কিংবা আকাশ ঘনকালো মেঘে ঢেকে গিয়ে আলো কমে গেলে খেলা বন্ধ হওয়ার সঙ্গে পরিচিত আছেন সবাই। কিন্তু নিউজিল্যান্ডে মাঝে মাঝে সূর্যের প্রখর আলোর কারণেই চোখে দেখা যায় অন্ধকার। এবার ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের প্রথম ওয়ানডেতে নেপিয়ারে এই কারণেই খেলা বন্ধ ছিল আধাঘন্টা। সেই নেপিয়ারেই প্রথম ওয়ানডেতে নামার আগে এই সান স্ট্রাইক নিয়ে ভাবতে হচ্ছে বাংলাদেশকেও।


নেপিয়ারের ম্যাকলিন পার্কের পিচ যে কোনে আছে, বিপত্তি হয় সেই কোনেই। শীতের সকালে ও বিকেল বেলা সূর্য এমন এক কোনে নেমে আসে যখন ব্যাটসম্যানদের বল দেখা হয়ে উঠে ভীষণ পীড়াদায়ক। কখনো এক প্রান্তের ব্যাটসম্যানরা ভোগেন এই সমস্যায়, আবার কখনো দুই প্রান্ত থেকেই স্বস্তিতে ব্যাট করা হয়ে উঠে মুশকিল।
বুধবার বাংলাদেশের বিপক্ষে নেপিয়ারে প্রথম ওয়ানডে শুরু হবে সেখানকার স্থানীয় সময় দুপুর ২টায়। বিকেল বেলা তাই সান স্ট্রাইকের সম্ভাবনা আছেই। এটা মাথায় রেখে ম্যাচের সময় এই বিপত্তি হলে কী হবে তা নিয়ে ম্যাচ রেফারির সঙ্গে কথা বলেছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।
প্রধান কোচ স্টিভ রোডস আশা করছেন, প্রাকৃতিক এই দুর্ভোগ সমস্যায় ফেললেও বড় প্রভাবক হবে না, এটা নিয়ে ম্যাচ রেফারির সঙ্গে কথা বলেছি। ম্যাচের মধ্যে এটা হতে পারে (সান স্ট্রাইক) । যদি সূর্যের আলোর কারণে দেখতে অনেক সমস্যা হয় তাহলে তা আমাদের কয়েকওভার ভুগাবে। কিন্তু যদি এটা দুদলের জন্যই কয়েক ওভার করে হয় তাহলে হয়ত মানা যাবে। যদি দুই প্রান্তের ব্যাটসম্যানের জন্যই দেখাটা কষ্টকর হয় তাহলে আশা করছি খেলা বন্ধ থাকবে। তবে এটার কারণে উৎসব মাটি হবে না।
বুধবার প্রথম ওয়ানডে ম্যাচটি হবে দিবারাত্রির। তবে সময় পার্থক্যের কারণে বাংলাদেশের দর্শকরা টিভি পর্দায় সেটি দেখতে পাবেন সকাল ৭টা থেকে।