হ্যাটট্রিক করে ৭৯ বছরের রেকর্ড ভাঙলেন আগুয়েরো

image_titleইত্তিহাদ স্টেডিয়ামে রোববার রাতটি ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব চেলসির জন্য ছিল যেন একটি ‘কালো রাত’। স্বাগতিক ম্যানচেস্টার সিটির কাছে ৬-০ গোলে বিধ্বস্ত হতে হয়েছে সাবেক লিগ চ্যাম্পিয়নদের। বড় দুই দলের মধ্যে এমন এক তরফা লড়াইয়ের নায়ক ম্যানসিটির আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো।
দুর্দান্ত এক হ্যাটট্রিক করেছেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।

শুধু হ্যাটট্রিকই নয়, একই সঙ্গে ৭৯ বছর আগে গড়া এক বিরল রেকর্ড ভেঙ্গে দিলেন তিনি। ম্যানসিটির হয়ে ইংল্যান্ডের সর্বোচ্চ লিগে (আগে ছিল প্রথম বিভাগ, এখন প্রিমিয়ার লিগ) সর্বোচ্চ গোল করার রেকর্ড ভেঙে নতুন রেকর্ডের জন্ম দিলেন তিনি।
ইত্তিহাস স্টেডিয়ামে চেলসির বিপক্ষে প্রথম গোল করেই ১৯৪০ সালে করা এরিক ব্রুকের ১৫৮ গোলের রেকর্ডে ভাগ বসান আগুয়েরো। এরপর করলেন আরও দুটি গোল। সে সঙ্গে পুরনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ডের জন্ম দেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।
সেই ১৯৪০ সালেই ১৫৮ গোল করে ম্যানসিটির হয়ে ইংলিশ লিগে সর্বোচ্চ গোলদাতার আসনটি দখল করে রেখেছিলেন প্রয়াত এরিক ব্রুক। দীর্ঘ ৭৯ বছর পর অবশেষে ইতিহাসের পাতা থেকে ব্রুকের নাম সরিয়ে দিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড আগুয়েরো।
শুধু তাই নয়, ম্যানসিটির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড আগেই গড়ে ফেলেছিলেন মেসির জাতীয় দলের এই সতীর্থ। ২০১১ সালে ম্যানসিটিতে যোগ দেয়ার পর থেকে এখনও পর্যন্ত তার নামের পাশে শোভা পাচ্ছে ২২২ গোল। ১৭৭ গোল নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন এরিক ব্রুক।
ম্যানসিটির হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ৩১ গোলের মালিক আগুয়েরো। তবে ম্যানসিটির হয়ে ইউরোপিয়ান প্রতিযোগিতাগুলোতে (চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ) মোট গোল সংখ্যা ৩৫টি। এছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগের এক মৌসুমে ক্লাবের হয়ে সর্বোচ্চ ২৬ গোল দিয়েও শীর্ষে বসে আছেন আগুয়েরো। ২০১৪-১৫ সালে এই ২৬ গোলের রেকর্ড গড়েন তিনি।
চেলসির বিপক্ষে হ্যাটট্রিক নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে মোট ১১টি হ্যাটট্রিক করেছেন আগুয়েরো। এ নিয়ে তিনি ছুঁয়ে ফেললেন কিংবদন্তি অ্যালান শিয়েরারের রেকর্ড।

তিনিও প্রিমিয়ার লিগে রেকর্ড ১১টি হ্যাটট্রিক করেছিলেন। আগুয়েরোর এ নিয়ে চলতি মৌসুমে তৃতীয় হ্যাটট্রিক। চেলসির বিপক্ষেও সর্বোচ্চ ১০ গোল দিয়ে রেকর্ডের পাতায় বসে গেলেন আর্জেন্টাইন এই তারকা। তিনি পেছনে ফেলেছেন অ্যালান শিয়েরার এবং থিয়েরি অঁরিকে।
আইএইচএস/এমএস