স্যুপের সঙ্গে

image_title

ঘরে তৈরি স্যুপের স্বাদই আলাদা। সঙ্গে যদি থােক হালকা খাবার, তাহলে তো কথাই নেই। রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন

সামুদ্রিক স্বচ্ছ স্যুপ

উপকরণ

পছন্দের সামুদ্রিক মাছ ২৫০ গ্রাম, অয়েস্টার মাশরুম ১২৫ গ্রাম, গ্যালাংগা বা থাই আদা ১ ইঞ্চি, আদা আধা ইঞ্চি, পেঁয়াজ ১টি ছোট (স্লাইস), লেমন গ্রাস পরিমাণমতো, পেরি পেরি মরিচ ২টি, গাজরের কুচি ১টি, সূর্যমুখী তেল ১ টেবিল চামচ, থাই লেবুর পাতা ২টি, থাই বেসিল পাতার কুচি সিকি কাপ, ধনেপাতার কুচি সিকি কাপ, পানি ৪ কাপ, সয়াসস আধা টেবিল চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচের গুঁড়া পরিমাণমতো।

প্রণালি

আদা ও গ্যালাংগা বা থাই আদা একত্রে ছেঁচে নিতে হবে। এখন একটি পাত্রে পেঁয়াজকুচি, মাশরুম, গাজর নিয়ে এতে পেরি পেরি মরিচ, লেবুপাতা, লেমন গ্রাস, ছেঁচে নেওয়া আদা ও গ্যালাংগা দিয়ে পানি দিতে হবে। ঢেকে মাঝারি আঁচে রান্না করতে হবে। গরম তেলে সি ফিশ একটু লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে মেখে ভেজে নিয়ে তেলসহ মাছগুলো স্যুপে দিতে হবে। গোলমরিচের গুঁড়া, সয়া সস, বেসিল, ধনেপাতা ও লবণ দিয়ে দিন। এরপর নেড়েচেড়ে কিছুক্ষণ পর নামিয়ে পরিবেশন করুন।

ফ্রায়েড ভেজ মোমো

উপকরণ

ময়দা মাখার জন্য: ময়দা ১ কাপ, লবণ স্বাদমতো, গরম পানি প্রয়োজনমতো, সাদা তেল ১ টেবিল চামচ।

পুরের জন্য: গ্রেট করা গাজর সিকি কাপ, গ্রেট করা ক্যাপসিকাম সিকি কাপ, গ্রেট করা বাঁধাকপি সিকি কাপ, গ্রেট করা স্কোয়াশ সিকি কাপ, বড় পেঁয়াজকুচি ১টি, রসুন থেঁতো ৭-৮ কোয়া, আদাবাটা আধা চা-চামচ, কাঁচা মরিচের কুচি ৩-৪টি, পেঁয়াজপাতার কুচি সিকি কাপ, সাদা তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

প্রণালি

প্রথমে ময়দার সঙ্গে লবণ মিশিয়ে নিয়ে তাতে সাদা তেল মেশাতে হবে। এবারে গরম পানি দিয়ে ময়দা মেখে নিতে হবে। পুরের সব উপকরণ অল্প তেলে ভেজে নিতে হবে। এরপর ময়দা থেকে অল্প লেচি নিয়ে পাতলা করে লুচি বেলতে হবে। এর মাঝখানে এক চামচ করে সবজির মিশ্রণ দিয়ে লুচিটা ভাঁজ করে ধারগুলো আটকে দিয়ে মোমো তৈরি করে নিতে হবে। এরপর গরম তেলে ভেজে নিয়ে পরিবেশন করুন গরম গরম মজাদার ভেজ মোমো।

শ্রিম্প চপ (টেম্পুরা)

উপকরণ

চিংড়ি ৪টি, লেবুর রস ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, আলু ২টি (সেদ্ধ), পেঁয়াজ ১টি (কুচি করা), আদাকুচি আধা চা-চামচ, রসুনকুচি আধা চা-চামচ, ধনেপাতা ২ টেবিল চামচ, জিরা ২ টেবিল চামচ, শুকনা মরিচ ৬টি, এলাচি ৩টি, দারুচিনি ১টি, লবঙ্গ ৪টি, বিস্কুটের গুঁড়া প্রয়োজনমতো, ডিম ১টি, লবণ স্বাদমতো, সাদা তেল ভাজার জন্য।

প্রণালি

চিংড়ি মাছ পরিষ্কার করে নিয়ে মাথা বাদ দিয়ে দিতে হবে।

চিংড়ি মাছের পিঠটা চিরে নিন। এবার মাছগুলো লবণ, লেবুর রস, গোলমরিচের গুঁড়া দিয়ে ১৫ মিনিট মেরিনেট করে রাখতে হবে। ধনে, জিরা, শুকনো মরিচ, এলাচি, দারুচিনি, লবঙ্গ শুকনো খোলায় ভেজে গুঁড়া করে নিতে হবে। তেল গরম করে তার মধ্যে পেঁয়াজকুচি, আদাকুচি, রসুনকুচি দিয়ে নেড়েচেড়ে সেদ্ধ করে রাখা আলু দিয়ে দিন। তারপর এর মধ্যে ভাজা মসলা মিশিয়ে নামাতে হবে। চিংড়ি মাছ নিয়ে তার চারদিকে আলুর পুরটা দিয়ে চপের আকারে গড়ে নিতে হবে। ডিম ফেটিয়ে তার মধ্যে সামান্য লবণ মিশিয়ে নিতে হবে। চিংড়ির চপগুলো ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়াতে গড়িয়ে নিন। এভাবে ২ বার করতে হবে। সাদা তেল গরম করে চপ ভেজে নিলেই তৈরি হয়ে যাবে শ্রিম্প চপ।

ক্রিমি টমেটো স্যুপ

উপকরণ

টমেটোর কুচি করা ৩টি বড় আকারের, রসুনকুচি ১ টেবিল চামচ, মাখন দেড় টেবিল চামচ, টমেটো সস ৩ চা-চামচ, গোলমরিচের গুঁড়া স্বাদমতো, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো ও ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে মাখন গরম করে তাতে রসুনকুচি দিতে হবে। কিছুক্ষণ পর রসুন ভাজার সুন্দর গন্ধ বেরোলে টমেটোর কুচি, লবণ, চিনি আর গোলমরিচের গুঁড়া দিয়ে নেড়ে দিন। টমেটো কিছুটা নরম হলে টমেটো সস দিয়ে দিতে হবে। সসটা টমেটোর সঙ্গে ভালো করে মিশিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। বড় ১ গ্লাস পানি দিয়ে স্যুপটা ৫-৬ মিনিট ফুটিয়ে নেওয়ার পর ছোট ১ কাপ পানিতে কর্নফ্লাওয়ার গুলে নিয়ে স্যুপের মধ্যে দিয়ে দিতে হবে। ২-৩ মিনিট মাঝারি আঁচে ফুটিয়ে স্যুপটা গাঢ় হয়ে গেলে নামিয়ে নিতে হবে। স্যুপ একটু ঠান্ডা হলে ছেঁকে নিয়ে ক্রিম মিশিয়ে পরিবেশন করতে হবে।