ঠান্ডায় গরম গরম পানীয়

image_title

শীতের দিনে গরম গরম সব খাবারই ভালো লাগে। গরম পানীয়ের কথা মনে এলেই চা-কফির নাম মাথায় আসে। আবার অন্য কিছুও খেতে পারেন। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম।

তন্দুরি মালাই চা

উপকরণ
তরল দুধ ৩ কাপ, চা–পাতা ৪ টেবিল চামচ, চিনি ৩ চা-চামচ, দুধের সর অথবা মালাই ৩ থেকে ৪ চা-চামচ, মাটির ভাঁড় কয়েকটা, বাটার বিস্কুট গুঁড়া ১ চা- চামচ।

প্রণালি

চুলায় দুধ ফুটিয়ে চা–পাতা দিয়ে ছেঁকে নিন। চিনি, বিস্কুটের গুঁড়া ও মালাই দিয়ে চা ফোটান। চুলায় মাটির ভাঁড় আগুনে চারপাশ ঘুরিয়ে ভালোভাবে গরম করুন। এবার চুলা থেকে মাটির ভাঁড় তুলে গরম চা ঢেলে দিন। চাইলে একই ভাঁড়ে অথবা আরেকটি নতুন ভাঁড়ে ঢেলে চা পরিবেশন করুন।

ক্যারামেল মকা কফি

উপকরণ

কফি ২ টেবিল চামচ, পানি ১ কাপ, তরল দুধ ২ কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, চিনি ৩ টেবিল চামচ।

প্রণালি

চিনি চুলায় গলিয়ে ক্যারামেল তৈরি করুন। কোকো পাউডার, গুঁড়া দুধ ও তরল দুধ ক্যারামেলের সঙ্গে মেশান। পানিতে কফি ফুটিয়ে এতে ঢেলে দিন গরম কফি। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

ম্যাশম্যালো হট চকলেট

উপকরণ

দুধ ৩ কাপ, ম্যাশম্যালো ১ কাপ, কোকো পাউডার ৪ টেবিল চামচ, ব্রাউন সুগার ৪ টেবিল চামচ, কফি ২ চা-চামচ।

প্রণালি

দুধ মাঝারি আঁচে গরম করে চিনি, কোকো পাউডার, ব্রাউন সুগার দিয়ে জ্বাল দিন। চিনি, কফি অল্প পানিতে ভালোভাবে বিট করুন। মগে কফি ও দুধের মিশ্রণ ঢেলে নিন। ওপরে মাশম্যালো ছড়িয়ে দিন।

পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

চকলেট ক্যাপাচিনো

উপকরণ

দুধ ৪ কাপ, চিনি ৪ টেবিল চামচ, কফি ৪ চা–চামচ, চকলেট ৩ টেবিল চামচ, হুইপড ক্রিম সাজানোর জন্য।

প্রণালি

কাপে চিনি ও কফি অল্প ফুটন্ত পানি দিয়ে একসঙ্গে মেশান। গলানো চকলেট দিন। এবার এতে ফুটন্ত দুধ ঢেলে দিন। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

বাটারফ্লাই চা

উপকরণ

অপরাজিতা ফুল ২০টা, পানি ৪ কাপ, আদাকুচি ১ চা–চামচ, লেবুর রস ১ চা–চামচ, মধু (ইচ্ছা হলে) সামান্য।

প্রণালি

চুলায় ৪ কাপ পানি ফুটতে দিন। অপরাজিতা ফুল দিয়ে আরও কয়েক মিনিট পানি ফোটান। পানি থেকে ফুল তুলে নিন। সামান্য আদাকুচি ও লেবুর রস দিয়ে পরিবেশন করুন।

গোলাপ চা

উপকরণ

পানি ৩ কাপ, গোলাপের পাপড়ি ১ কাপ, লেবুর রস ১ চা–চামচ।

প্রণালি

গোলাপ থেকে পাপড়ি খুলে পরিস্কার করে ধুয়ে রাখুন, পানি ফুটতে দিন, ফুটন্ত পানিতে গোলাপের পাপড়ি দিয়ে কয়েক মিনিট রাখুন। গোলাপের রং চলে এলে পানি ছেঁকে নিন। লেবুর রস ও মধু মেশান। এবার কাপে ঢেলে পরিবেশন করুন।