আপেলের পায়েস

image_titleউপকরণ: আপেল ৩,৪টি। তরল দুধ ১ লিটার। চিনি স্বাদ মতো। পোলাওয়ের চাল ২ টেবিল-চামচ (কয়েক ঘণ্টা চালটা পানিতে ভিজিয়ে রেখে আধা ভাঙা করে নিতে হবে।

এলাচ গুঁড়া আধা চা-চামচ। কাঠ ও পেস্তা বাদাম কুচি ৭,৮টি করে। কিসমিস ১ টেবিল-চামচ। কাস্টার্ড পাউডার ১ টেবিল-চামচ। ঘি ২ টেবিল-চামচ।পদ্ধতি: আপেলের খোসা ফেলে গ্রেটার দিয়ে গ্রেট করে নিন। এবার একটি প্যান চুলায় বসিয়ে ঘি দিয়ে গ্রেট করা আপেল দিয়ে পাঁচ মিনিট নেড়ে স্বাদ মতো চিনি দিয়ে নাড়তে থাকুন। যতক্ষণ না আপেলের রস ও চিনি সম্পূর্ণ শুকিয়ে যায়। তা না হলে আপেল দুধে মেশালে দুধ ছানা ছানা হয়ে যাবে।এবার একটি সসপ্যানে দুধ জ্বাল দিয়ে ঘন হলে চাল ঢেলে নেড়ে মেশান।১৫ থেকে ২০ মিনিট পর গ্রেট করা আপেলের মিশ্রণটি দুধে ঢেলে দিন। এবার ভালো করে নাড়তে থাকুন। ফুটতে দিন।স্বাদ মতো চিনি দিন। কিছুক্ষণ পর বাদাম ও কিসমিস দিয়ে দিন।এবার ২ টেবিল-চামচ তরল দুধের সঙ্গে কাস্টার্ড পাউডার মিশিয়ে দুধের মিশ্রণে ঢেলে দিন।

ভালো করে নেড়ে মেশান। মিশ্রণটা ঘন হয়ে এলে এলাচ-গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিন।পায়েস ঠাণ্ডা করে অল্প বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।আরও রেসিপিপুর ভরা লাউ  চিজ ফ্রিটার্স  মাটনচপ্স ফ্রাইড চপ্স  স্পাইসি সুইস রোল  ।