গরমেও সতেজ দেখানোর উপায়

image_titleরূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে গরমেও ত্বক সতেজ রাখার উপায় সম্পর্কে জানানো হল।  গরম পানিতে গোসল বাদ: গরম পানিতে গোসল করলে ত্বক হয়ে পড়ে পানিশূণ্য। তাই এই সময় গরম পানিতে গোসল করা বাদ দেওয়া উচিত।  এক্সফলিয়েট করা: ত্বকে ময়লা ও ধুলাবালি জমে।

রোদের কারণে ত্বক হয়ে যায় মলিন। সপ্তাহে একবার মৃদু স্ক্রাব দিয়ে ত্বক এক্সফলিয়েট করুন। এটা ত্বকের মৃত কোষ দূর হবে। লোমকূপ উন্মুক্ত হয়ে ময়লা দূর হবে।ফেইস ওয়াশ পরিবর্তন: গরমে জেল ভিত্তিক ফেইস ওয়াশ বেশি কার্যকর। স্যালিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ ফেইস ওয়াশ ব্রণ প্রবণ ত্বকে খুব ভালো কাজ করে।টোনার ব্যবহার: লোমকূপ টানটান করতে এবং গরমে ত্বকের তেল নিয়ন্ত্রণে রাখতে টোনার ব্যবহার করা উচিত। অ্যাল্কোহল বিহীন টোনার  ও শসার নির্যাস সমৃদ্ধ টোনার ব্যবহার করা ভালো।ময়েশ্চারাইজার: কেবল শীতে না গরমেও ব্যবহার করা প্রয়োজন। তবে এই সময় ম্যাটধর্মী ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। সব ধরনের ত্বক ভালো রাখতে সিরাম ব্যবহার করা উপকারী। এটা দূষণের বিরুদ্ধেও কাজ করে। সানস্ক্রিন ব্যবহার: সূর্যের ক্ষতি থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। সানস্ক্রিন ব্যবহারে ত্বক চিটচিটে হয়ে পড়ে। তাই চিটচিটে হয়না এমন সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তাছাড়া মেইকআপ ব্যবহারের আগে সানস্ক্রিন ব্যবহার করলে তা দীর্ঘক্ষণ স্থায়ী হয়।

 ফেইস মিস্ট: প্রাকৃতিক উপাদানের তৈরি ফেইস মিস্ট ব্যবহার করুন । ব্যাগে এই ধরনের মিস্ট রাখুন। এটা ত্বককে রোদেপোড়া, প্রদাহ ও পানিশূন্যতা থেকে রক্ষা করে।প্রতীকী ছবির মডেল: মৌ। ছবি: প্রমানিক।আরও পড়ুনগ্রীষ্মে ত্বক রক্ষার ছয়টি পন্থা  গরমে ঠাণ্ডা মাস্ক  গরমে কেশচর্চা  ।