ত্বকের অভ্যন্তরের কালচেভাব দূর করার উপায়

image_titleহরমোনের ভারসাম্যহীনতা, স্থূলতা ইত্যাদি নানান কারণে অনেকেরই পায়ের ভেতরের অংশে উরুতে এই ধরনের কালো দাগ হয়।প্রাকৃতিক উপায়ে এই কালচেভাব দূর করার পন্থা জানানো হল রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে।নারিকেল তেল ও লেবুর রস: কালো দাগ কমানোর সবচেয়ে ভালো উপায় হল লেবুর রস ব্যবহার। এটা ভিটামিনি সি য়ের ভালো উৎস।

যা কোষের ক্ষয় পূরণ করে। লেবুর রস ও নারিকেল তেল একসঙ্গে মিশিয়ে ত্বকে মেখে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। ভালো ফলাফল পেতে নিয়মিত ব্যবহার করুন।  বেইকিং সোডা: বেইকিং সোডা ও পানির মিশ্রণ ত্বক খুব ভালো ভাবে এক্সফলিয়েট করে। মিশ্রণটি মেখে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ত্বক মসৃণ ও উজ্জ্বল হবে। তবে মনে রাখবেন, বেইকিং সোডা অনেক সময় ত্বকের ক্ষতি করে তাই ব্যবহারে সাবধান হওয়া উচিত।অ্যালো ভেরা: অ্যালো ভেরা ত্বকে চমৎকার কাজ করে। ত্বকে জ্বালাভাবের সমস্যা থাকলেও অ্যালো ভেরা খুব ভালো কাজ করে। অ্যালো ভেরা কেটে আক্রান্ত স্থানে লাগান এবং তা শুষে নেওয়া পর্যন্ত অপেক্ষা করুন। অ্যালো ভেরা অ্যালোইন সমৃদ্ধ যা, ত্বক উজ্জ্বল করে। ভালো ফলাফল পেতে নিয়মিত অ্যালো ভেরা ব্যবহার করুন। আলুর টুকরা: আলু টুকরা করে কেটে তা আক্তান্ত স্থানে মালিশ করুন ১০ মিনিট। আলুতে আছে ক্যাটেকোলাস যা ত্বকের মান উন্নত করে।মসুর ডাল: প্যাক তৈরি করতে সারা রাত মসুর ডাল পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ডাল বেটে দুধের সঙ্গে মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন।

প্যাকটি আক্রান্ত ত্বকে মেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এটা অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ যা ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে।আরও পড়ুনদাগ কমাতে বেইকিং সোডা  বাহুমূলের কালচেভাব দূর করার সহজ উপায়  হাত পা উজ্জ্বল করার উপায়  ।