পরিচয়ের প্রথম সাক্ষাতে যেসব প্রশ্ন করা মানা

image_titleভালোবাসা দিবস কিংবা কোনো দিবস ছাড়া- যেদিনই হোকনা কেনো পরিচয় হওয়ার পর প্রথম সাক্ষাতে এমন কিছু করা ঠিক হবে না যাতে সঙ্গী অস্বস্তি বোধ করতে পারে।পরিণয়ের প্রথম সাক্ষাৎ মানে এই নয় সেটা পরিণতির দিকে যাবে। বরং প্রথম সাক্ষাতের ক্ষণটা যেন ভালো কাটে সেদিকে নজর দেওয়াটাই হবে প্রধান বিষয়।তাই সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এমন কিছু প্রশ্ন সম্পর্কে ধারণা দেওয়া হল যা প্রথম সাক্ষাতে করলে সঙ্গী অস্বস্তিতে পড়তে পারে।

সেই সঙ্গে পরিস্থিতি হয়ে যেতে পারে ঘোলা।বাবা-মায়ের মধ্যে সম্পর্ক কেমন?এই ধরনের আক্রমনাত্ম ব্যক্তিগত প্রশ্ন করার সময় পরেও পাওয়া যাবে। তবে পরিণয় সাক্ষাতের প্রথম দিনেই এই ধরনের প্রশ্ন সঙ্গীকে অস্বস্তির মধ্যেই ফেলবে।নিউ ইয়র্কের সম্পর্কবিষয়ক পেশাদার প্রশিক্ষক রোরি স্যাসুন বলেন, এটা খুবই ব্যক্তিগত প্রশ্ন। আর এটা জানার আপনার দরকারও নেই। বেশি ব্যক্তিগত প্রশ্ন করা হয়ে যাবে কিনা এই বিষয়ে সন্দেহ থাকলে, সেই প্রশ্ন করার আগে অনুমতি চাওয়া যেতেই পারে। পরামর্শ দিলেন ডেইটিং অ্যাপ ফার্জ য়ে সহপ্রতিষ্ঠাতা শিরা টাইচমান। স্মল টক বা ছোটখাট বিষয় নিয়ে কথা বলতে অনেকেই পারেন না। আবার অনেকে প্রথম সাক্ষাতেই অতি আগ্রহে অতি ব্যক্তিগত বিষয় জানার জন্য উন্মুখ হয়ে যান। তবে মনে রাখতে হবে, এই ধরনের বিষয় নিয়ে কথা বললে অপরজন অস্বস্তিতে পড়তেই পারেন।টাইচমান আরও বলেন, সম্পর্কের ফুল তার নিজস্ব গতিতে নিজস্ব সময়েই ফুটে উঠবে। এজন্য তাড়াহুড়ার কিছু নেই। প্রাক্তনের সঙ্গে সম্পর্ক ভাঙার কারণ কী?অতীত সম্পর্ক নিয়ে প্রশ্ন করলে প্রণয় সাক্ষাতের প্রথম দিনটাই হয়ত ভেস্তে যেতে পারে। কিছু মানুষ এসব নিয়ে খুবই কৌতুহলি থাকেন।তবে নিউ ইয়র্কের প্রেম-বিষয়ক প্রশিক্ষক সুসান উইনটার পরামর্শ দিতে গিয়ে বলেন, অতীত সম্পর্কে জানার হয়ত অনেক কারণ থাকতে পারে, এর মধ্যে একটা হতে পারে নিজেদের সম্পর্ক নিয়ে সাবধান হওয়া। তবে মনে রাখতে হবে অতীতের সঙ্গে বর্তমানের কোনো সম্পর্ক নেই।

তাই যদি এরকম বিষয় জানার ইচ্ছেই থাকে তবে সেটা সম্পর্ক গভীর হলে এমনিতেই জানা যাবে। প্রথম দিনেই এরকম প্রশ্ন করলে মিথ্যা উত্তরও মিলতে পারে। কারণ মানুষ সবসময়ই চায় প্রথম সাক্ষাতের নিজের সবচেয়ে ভালো দিকটা তুলে ধরতে। আরও মনে রাখতে হবে, সব মানুষ এক নয়। কোনো মানুষ আমাদের ভালো দিকটা বের করে আনে। আবার কোনো মানুষ আমাদের খারাপ দিকটা সামনে নিয়ে আসে। তাই আপনার হতে যাওয়া সঙ্গীর যদি অতীত খারাপ থাকে সেটা নিয়ে জানার জন্য সময় নেওয়া হবে ভালো পন্থা।পছন্দের আসন কোনটা?প্রথম দিনেই শারীরিক সম্পর্ক বিষয়ক আলাপ অবশ্যই দূরে রাখতে হবে।স্যাসুন বলেন, বিশেষ করে পুরুষদের মধ্যে শারীরিক সম্পর্কের দিকে দ্রুত আগানোর ঝোঁক থাকে। তবে প্রথম দিনেই এই বিষয়ক আলাপ পুরাপুরি অযাচিত। আর পরিবেশটাও নষ্ট করে দেবে। এই ধরনের চাকরিতে কাজ কর কীভাবে?যে কোনো জাজমেন্টাল প্রশ্ন ও মন্তব্য করা থেকে সবসময়ই বিরত থাকতে হবে। সেটা কাজ, পোশাক- যা-ই হোক।যুক্তরাষ্ট্র ভিত্তিক ডেইটিং বিশেষজ্ঞ অ্যান্ড্রিয়া সিরটাস বলেন, প্রথম দিনেই সঙ্গীকে এমন কোনো ভাব দেওয়া উচিত হবে না যে আপনি তার চেয়ে বেশি এগিয়ে আছেন আর ভবিষ্যতে কীরকম ভাবে থাকবেন সেই বিষয়ে সাক্ষাৎকার গ্রহণ করছেন। এটা তো করতে পারতে? ওটা কেনো করলে না?প্রণয় সাক্ষাতের প্রথম দিনে সঙ্গী যদি তার ব্যক্তিগত বিষয়, যেমন- বন্ধুদের সঙ্গে ঝগড়া হয়েছে – এরকম কোনো বিষয় নিয়ে জানায়, তবে প্রতি উত্তরে তুমি কেনো ভালো বন্ধু হতে পারলে না এই ধরনের জাজমেন্টাল প্রশ্ন করা থেকে অবশ্যই দূরে থাকতে হবে হবে।যুক্তরাষ্ট্রের সম্পর্ক-বিষয়ক প্রশিক্ষক সামি ওউন্ডারের মতে মনে রাখতে হবে দুজন দেখা করেছেন ভালো ও সুন্দর বোধ থেকে। আর সেটাই করে যেতে হবে যাতে সঙ্গী খারাপ বোধ না করে। আক্রমণাত্মক বা খোঁচানো ধরনের প্রশ্ন না করে সহানুভূতি দেখানোই হবে উৎকৃষ্ট পন্থা।সবসময়ই কি মেইকআপ মাখ?সঙ্গীর উপস্থিতি আর রুচিবোধ নিয়ে প্রশ্ন না করাই উচিত হবে। যদি ছবিতে দেখা আর সামনা সামনি দেখার মধ্যে অনেক পার্থক্য থাকে আর সেটা যদি পছন্দ না হয় সেক্ষেত্রে আপনি পরে আর দেখা না করার সিদ্ধান্ত নিতেই পারেন।অবশ্য সরাসরি প্রশংসা করা যেতেই পারে। যদি সেটা প্রশংসার যোগ্য হয়।মিয়ামি র ঘটকালি পেশায় জড়িত ক্লাউডিয়া ডুরান বলেন, এই ক্ষেত্রে কিছুই না বলেন বরং সম্মান দেখিয়ে চুপ থাকাই হবে ভালো সিদ্ধান্ত সম্পর্কে জড়াবে?প্রথম সাক্ষাৎ মানে এই নয়, এটা দীর্ঘ প্রণয়ে রূপ নেবে।ডুরান বলেন, হয়ত আপনি এই সাক্ষাতকে দীর্ঘ প্রণয়ের সূত্রে গাঁথতে চাচ্ছেন। তবে প্রথম দিনেই দ্রুত কাছে আসা বা দ্রুত সিরিয়াস হয়ে যাওয়া হিতে বিপরীত হতে পারে। প্রথম দিনেই এই ধরনের প্রশ্ন করা বেশ তাড়াতাড়ি হয়ে যাবে। তাছাড়া প্রথম দেখাতেই এই ধরনের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে প্রশ্ন করা হবে ভুল। কারণ প্রথম দিন দেখেই কারও সম্পর্কে সঠিক ধারণা পাওয়া সম্ভব না।ছবি: রয়টার্স।আরও পড়ুন-যে কারণে প্রেমে পড়তে ভয় হয়  সম্পর্ক যখন প্রেমের  প্রেমের সঙ্গী কি বিয়ের উপযুক্ত?   ট্রু লাভ খুঁজে না পাওয়ার কারণ  প্রেমে পড়ার লক্ষণ  ।