হাত দিয়ে খাওয়াতে তৃপ্তি বেশি

image_titleএই বিষয়ক গবেষণার প্রধান, যুক্তরাষ্ট্রের স্টিভেন্স ইন্সটিটিউট অফ টেকনোলজি র গবেষক আদ্রিয়ানা ম্যাজরোভ বলেন, যারা নিজেদের খাবার খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণে রাখছেন প্রতিনিয়ত, তাদের জন্য সরাসরি হাত দিয়ে খাবার খাওয়া অত্যন্ত উপকারী। এতে অনুভূতি বৃদ্ধি পায়। খাবারকে আরও আকর্ষণীয় ও রুচিবর্ধক করে। প্রথম গবেষণায় ম্যাজরোভ কাজ করেন ৪৫ জন স্নাতক পড়ুয়া শিক্ষার্থীকে নিয়ে।

তাদেরকে একটি টুকরা মুয়েনস্টার চিজ ধরে রেখে পর্যবেক্ষণ করাতে বলা হয় এবং তা খাওয়ার আগে নিজেদের খাওয়ার অভ্যাস সম্পর্কে আলোচনা করতে বলা হয়। এদের মধ্যে অর্ধেক অংশগ্রহণকারী সেই পনির খান কাঠিতে গেঁথে আর বাকি অর্ধেক অংশগ্রহণকারী খান হাত দিয়ে।প্রাথমিকভাবে দুই দলের কেউই কোনো পার্থক্য অনুভব করার কথা জানাননি। পরে গবেষকরা আবিষ্কার করেন, যারা তাদের প্রিয় খাবারকে না বলতে পারেন, খাদ্যাভ্যাসের ওপর যাদের আছে শক্ত নিয়ন্ত্রণ তারা হাত দিয়ে ওই চিজ খাওয়ার পর তাদের কাছে খাবারটি তুলনামুলক বেশি সুস্বাদু মনে হয়েছে।পরবর্তী সময়ে ম্যাজরোভ চেষ্টা করেন খাবার নিয়ে অংশগ্রহণকারীদের আত্মনিয়ন্ত্রণ, লক্ষ্য ইত্যাদি বিষয়ক চিন্তাধারাকে প্রভাবিত করতে। তবে ম্যাজরোভ সফল হলেও গবেষণার ফলাফল অপরিবর্তীত ছিল।এথেকে গবেষকরা বুঝতে পারেন, যাদের খাবারের ওপর রয়েছে কঠোর নিয়ন্ত্রণ তারা হাত দিয়ে খাবার খেলে যারা হাত দিয়ে খান না তাদের তুলনায় ওই খাবার উপভোগ করেন বেশি।দ্বিতীয় গবেষণায় অংশ নেয় ১৪৫ জন স্নাতক পড়ুয়া শিক্ষার্থী, যাদেরকে দুদলে ভাগ করা হয়। এক দলকে বলা হয় মনে করতে হবে তারা অত্যন্ত কঠোর খাদ্যাভ্যাস মেনে চলছেন। অতিরিক্ত খাওয়া একবারেই নিষিদ্ধ যাতে দীর্ঘমেয়াদে তারা সুস্থ থাকতে পারেন।দ্বিতীয় দলকে বলা হয় শরীরের ওজন নিয়ে দুশ্চিন্তা বাদ দিতে এবং যখন খুশি তখন খেতে পারেন মুখরোচক যেকোনো খাবার।এবার প্রত্যেককেই প্লাস্টিকের কাপে চারটি ছোট ডোনাট খেতে দেওয়া হয়। অর্ধেক তা খান কাঠি দিয়ে, বাকি অর্ধেক হাত দিয়ে।এবারও ডোনাটগুলো খাওয়ার আগে তা ভালোভাবে পরীক্ষা করতে এবং তার স্বাদ কেমন হবে তা নিয়ে আলোচনা করতে বলা হয়। খাওয়ার সময় ডোনাটের দিকে তাদের কতটুকু মনযোগ ছিল সেটাও পর্যবেক্ষণ করেন গবেষকরা।গবেষকরা দেখেন, যারা খাবার সম্পর্কে প্রচন্ত আত্মনিয়ন্ত্রণ বজায় রাখেন, তারা গবেষকদের দেওয়া খাবার পর্যবেক্ষণ করে ইতিবাচক মন্তব্য করেছেন তখনই যখন তারা তা হাত দিয়ে স্পর্শ করেছেন।

এই বিষয়ের মুলে আছে গ্রন্থিগত অভিজ্ঞতা যার সম্পর্কে অংশগ্রহণকারীরা জানিয়েছেন খাবার সরাসরি হাত দিয়ে স্পর্শ করার মাধ্যমে।ছবি: রয়টার্স।আরও পড়ুনসঠিক সময়ে খেলে বাড়বে না ওজন ভাতে   খাই খাই ভাব কমাতে  ওজন কমাতে খেতে হবেখাওয়া পরে যেসব কাজ করা ঠিক না  দ্রুত খাওয়ার কুফল   ।