নতুন চশমা থেকে মাথাব্যথার কারণ

image_titleপুরানো কাচ বা ফ্রেম পরিবর্তন কিংবা চোখের পাওয়ার বাড়া-কমার কারণে চশমা বদলিয়ে ফেলার বিষয়টা দীর্ঘদিন যারা চশমা ব্যবহার করছেন তাদের কাছে নতুন কিছু নয়। আর নতুন চশমা পরলে অনেক সময় মাথাব্যথাও হয়।এই মাথাব্যথার কারণ আর তা থেকে বাঁচতে করণীয় সম্পর্কে জানানো হল স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের আলোকে।কারণ: দৃষ্টিশক্তির সমস্যার কারণে চশমা পরার কারণ হল, চোখের পেশিগত সমস্যার কারণে যা দেখতে চাচ্ছেন তার ওপর ফোকাস করতে পারছেন না।

মায়োপিক বা নেয়ারসাইটেড হলে দূরের জিনিস দেখতে কষ্ট হবে। আর হাইপারোপিক বা ফারসাইটেড হলে কাছের জিনিস দেখতে সমস্যা হবে।এগুলো ছাড়াও দৃষ্টিশক্তির আরও অনেক সমস্যা আছে যার সমাধান হল চশমা। সব সমস্যার আসল কথা হল আপনার চোখ আলোকরশ্মিকে সঠিকভাবে বাঁকাতে পারছেনা, ফলে আপনি নির্দিষ্ট কিছু জিনিস ঝাপসা দেখছেন।দীর্ঘক্ষণ চমশা পরে থাকলে চোখের পেশি চশমার সঙ্গে মানিয়ে নেয়। আবার সেই চশমা পরিবর্তন করলে চোখকে নতুন করে নতুন চশমার সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ দিতে হয়।চোখের পাওয়ার সিলিন্ডার পাওয়ার অ্যাক্সিস ইত্যাদি পরিবর্তন হলে নতুন চশমার সঙ্গে চোখের মানিয়ে নিতে সময় লাগবে বেশি। আর পরিবর্তন না থাকলে দ্রুত সয়ে যাবে, তবে কিছুদিন অস্বস্তি সইতেই হবে।আর এই অস্বস্তির একটি অংশ মাথাব্যথা। কারও ক্ষেত্রে মাথাব্যথার সঙ্গে চোখ ব্যথাও দেখা দেয়।অস্বাভাবিক বিষয় হল: এই অস্বস্তিগুলোর মাত্রা মৃদু হলে চিন্তিত হওয়ার কিছু নেই। তবে মাথা বা চোখ ব্যথা এক সপ্তাহের বেশি স্থায়ী হলে তা স্বাভাবিক নয়। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে দ্রুত। বিশেষ করে, মাথায় ঝিম অনুভূতি হলে সতর্ক হতে হবে। এমতাবস্থায় সমস্যা হয়ত চশমার ফ্রেমে কিংবা পাওয়ার য়ে ভুল থাকতে পারে।করণীয়: প্রথম কয়েকদিন সমস্যা হলেও তা সহ্য করে নিয়ে চশমা ব্যবহার করতেই হবে।

অন্যথায় চোখের আরও বেশি ক্ষতি হতে পারে। প্রাথমিক অবস্থায় একটানা চশমা না পরে একটানা কয়েক ঘণ্টা পরে থাকার অভ্যাস করতে হবে।পুরানো চশমা থেকে নতুন চশমায় অভ্যস্ত হওয়ার ক্ষেত্রে দিনের শুরুতে তিন থেকে চার ঘণ্টা নতুন চশমা পরে থেকে বাকি দিনটা পুরানো চশমা পরে কাটাতে পারেন। এক সপ্তাহ পরেই চোখ নতুন চশমার সঙ্গে মানিয়ে যাবে।আরও পড়ুনজেনে রাখুন মাথাব্যথার ধরন  মাথাব্যথার কারণ  ঘন ঘন মাথাব্যথার কারণ  ।