সাধারণ ঠাণ্ডার সমস্যায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার

image_titleটকফল ছাড়াও বিভিন্ন খাবার থেকেও ভিটামিন সি র চাহিদা পূরণ করা যায়।পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কয়েকটি ভিটামিন সি সমৃদ্ধ খাবার সম্পর্কে জানানো হল যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম।   টমেটো: টমেটো ভিটামিন সি সমৃদ্ধ এবং এটা ভর্তা, সালাদ, সস বা অন্যান্য সবজির মতো খাওয়া যায়। নিয়মিত টমেটো খাওয়া হলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

তাছাড়া খাবারের স্বাদও বৃদ্ধি করে।  পালংশাক: উচ্চ ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে ঠাণ্ডা ও সর্দি দূরে থাকে। এটা উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধ, যা সংক্রমণ প্রতিরোধ করার ক্ষমতা বাড়াতে পারে।সিট্রাস ফল: কমলা, আঙ্গুর ও লেবু ভিটামিন সি সমৃদ্ধ। ঠাণ্ডা-সর্দির সমস্যা থেকে রক্ষে পেতে সাহায্য করে। একটা মাঝারি মাপের কমলাতে ৬০ মি.গ্রাম ভিটামিন সি থাকে। তাই সুস্থ থাকতে প্রতিদিন সিট্রাস ধরনের ফল খাওয়া উপকারী।ব্রকলি: ব্রকলি কেবল ভিটামিন সি সমৃদ্ধ নয়, এটা অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস যা রোগ প্রতিরোধক এবং কোষের ক্ষয় রোধ করতে সাহায্য করে। এর আঁশ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।ক্যাপ্সিকাম: অন্যান্য টক ফলের চেয়ে এতে আছে দ্বিগুণ পরিমাণ ভিটামিন সি। তাই ঠাণ্ডা প্রতিরোধ ও প্রতিকার করতে এর জুড়ি নেই।মনে রাখতে হবেভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সর্দি-ঠাণ্ডা প্রতিকার ও প্রতিরোধ করতে সাহায্য করে। তবে ভিটামিন সি অতিরিক্ত খাওয়া ঠিক নয়। এতে হজমে সমস্যা কিংবা কিডনিতে পাথর হওয়াতে ভূমিকা রাখতে পারে।

ভিটামিন সি শরীরে আয়রন বা লৌহ শোষণে সাহায্য করে। ফলে শরীরে লৌহের মাত্রা বাড়িতে দিতে পারে ভিটামিন সি।তাই নিজের খাদ্যাভ্যাসে এই ধরনের পরিবর্তন আনার আগে পুষ্টিবিদের পরামর্শ নেওয়া উচিত হবে।আরও পড়ুনপুরুষের জন্য আবশ্যক সম্পূরক ভিটামিন  ভিটামিনের অভাব বোঝার উপায়  অতিরিক্ত ভিটামিনের কুফল  লৌহের ঘাটতি ও প্রতিকার  সাধারণ পুষ্টিহীনতা এবং সমাধানের উৎস  ।