ফিফা বর্ষসেরা তিন জনের তালিকায় রয়েছেন যারা

image_titleউয়েফার বর্ষসেরা সেরা তিনের তালিকায় ছিলেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও ভার্জিল ভ্যান ডাইক। গত সপ্তাহে বার্সেলোনা ও জুভেন্টাস ফরোয়ার্ডকে হারিয়ে প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরা হয়েছেন লিভারপুলের ডাচ ডিফেন্ডার ফন ডাইক। এবার ফিফার বর্ষসেরা ফুটবলারের তালিকাতেও স্থান করে নিয়েছেন এ তিনজনই।কার হাতে উঠবে এই সিজনের ফিফা বর্ষসেরার পুরস্কার, তা জানা যাবে ২৩ এপ্রিল মিলানের জমকালো অনুষ্ঠানে।

জাতীয় দলের কোচ ও অধিনায়কের ‍সঙ্গে ‍সাংবাদিক ও ভক্তদের ভোটের মাধ্যমে নির্বাচন করা হবে সেরা খেলোয়াড়।মেসি ও রোনালদোকে পেছনে ফেলে উয়েফার বর্ষসেরা হয়েছেন লিভারপুল ডিফেন্ডার ভ্যান ডাইক। আবারও ব্যক্তিগত অর্জনে অন্যতম সেরা পুরস্কার জেতার লড়াইয়ে দাঁড়িয়ে গেছেন এই তিন খেলোয়াড়।লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পথে রক্ষণ সামলানোর ‍সঙ্গে ফরোয়ার্ডেও কার্যকরী ভূমিকা রেখেছিলেন ফন ডাইক। হয়েছিলেন চ্যাম্পিয়নস লিগ ফাইনালের ম্যাচসেরা। এই সাফল্যই তাকে এনে দিয়েছে প্রথম ইউরোপসেরার পুরস্কার, ডিফেন্ডার হিসেবে যা বিরল ঘটনা।গত বছর ফিফা বর্ষসেরা খেলোয়াড় হয়েছিলেন ‍লুকা মদরিচ, হারিয়েছিলেন রোনালদো ও মোহাম্মদ সালাহকে। গতবার ব্যর্থ হওয়া রোনালদো আবারও আছেন পুরস্কারের দৌড়ে। অন্যদিকে সেরা তিনেও জায়গা না পাওয়া মেসি ফিরেছেন ফিফার পুরস্কারটি জেতার লড়াইয়ে।সেরা পুরুষ খেলোয়াড়ের সঙ্গে সেরা পুরুষ কোচের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করেছে ফিফা। ম্যানচেস্টার সিটিকে ইংল্যান্ডের ঘরোয়া ট্রেবল জেতানো পেপ গার্দিওলা লড়বেন লিভারপুলকে ষষ্ঠ চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতানো কোচ ইয়ুর্গেন ক্লপের সঙ্গে। তাদের ‍সঙ্গে চূড়ান্ত তিনে আছেন লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে হেরে যাওয়া টটেনহাম কোচ মাউরিসিও পোচেত্তিনো।সেরা গোলরক্ষক হওয়ায় লড়াইটা হবে দুই ব্রাজিলিয়ান ম্যানসিটির এদেরসন ও আলিসনের সঙ্গে বার্সেলোনা স্টপার মার্ক-অ্যান্ড্রে টের স্টেগেনের।ফিফা বর্ষসেরা পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা:বর্ষসেরা পুরুষ ফুটবলার : ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও ভিরজিন ফন ডিক।বর্ষ সেরা মহিলা ফুটবলার: লুসি ব্রোঞ্জ, মেগান র‌্যাপিনো ও অ্যালেক্স মর্গান ।পুরুষ কোচ: পেপ গার্দিওলা, জার্গেন ক্লপ ও মরিসিও পচেত্তিনো।

মহিলা কোচ: জিল এলিস, ফিল নেভিল ও সারিনা ওয়েগম্যান।বর্ষ সেরা পুরুষ গোল রক্ষক: অ্যালিসন, এডারসন ও মার্ক- আন্দ্রে টের স্টেগান।বর্ষ সেরা মহিলা গোল রক্ষক: ক্রিস্টিয়ানে এন্ডলার, হেডভিগ লিন্ডাল ও সারি ফন ভিনেন্ডাল।সেরা গোলের জন্য পুস্কাস এ্যাওয়ার্ড: লিওনেল মেসি, জুয়ান কুইন্টেরো ও ড্যানিয়েল জরি।।