আপনার-রাশিফল

image_title

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।



মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬
উৎসবের আনন্দ ফুরিয়ে যেতে যেতেই আমাদের মনে ছোট্ট একটা ক্লান্তি এসে দেখা দেয় কিছুক্ষণের জন্য। কবি বুদ্ধদেব বসুর ‘বিশাল বিরতিহীন এক উৎসব’ শেষে আসে ক্ষণিক একটা ক্লান্তি। একটা অবসাদ। আমার ভাবনামতে, এই ক্লান্তির মধ্যেও জড়িয়ে থাকে খুব সূক্ষ্ম একটা সুখের অনুভূতি। এ সপ্তাহে আপনার এবং আপনাদের কেমন লাগছে জানি না। যেমনই লাগুক, সপ্তাহটা—আমি জানি, কাটবে আপনার অন্তত ৬০ ভাগ সফলতার মধ্য দিয়ে। আনন্দে থাকুন। সব সময়।

 বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

অনেক বৃষ নারী–পুরুষের মধ্যে একটা শিল্পী মন আমরা দেখতে পাই। এঁদের মধ্যে কিছু কিছু আছেন, তাঁরা আবার শিল্পচর্চাকেই জীবনের মুখ্য কাজ হিসেবে গ্রহণ করেন। এ প্রসঙ্গে বৃষ রবীন্দ্রনাথ, সত্যজিৎ—এঁদের কথা আমরা ভেবে দেখতে পারি। বৃষ কৃষিকাজও ভালোবাসেন, বিশেষ করে ফুল ও ফল চাষ। প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত আমার একটা বই আছে: ভাগ্য জানার উপায়। বইটিতে আমি খুব সংক্ষেপে জ্যোতিষশাস্ত্রের বিভিন্ন দিক আলোচনা করেছি।

ওতে আপনি রাশি বিষয়েও এমন কিছু তথ্য হয়তো জানতে পাবেন, যা আগে কখনো শোনেননি। যা–ই হোক, বৃষ জাতকের এক সুন্দর নমুনা হিসেবে আজ আমি বলতে চাই তরুণ স্থপতি ও সাংবাদিক যোবায়ের বিন ইসলামের কথা। দীর্ঘকাল থেকে এই প্রতিভাবান তরুণটির সঙ্গে আমার প্রায় নিয়মিত যোগাযোগ। শিক্ষকতাসহ নানা পেশার মধ্য দিয়ে চলাচল করার পর তিনি এসে স্থির হয়েছেন সাংবাদিকতা, স্থাপত্য ও শিল্পের অন্য আরও কিছু শাখার সঙ্গে। উল্লেখ্য, তিনি ডিজাইন ম্যাগাজিন নামে একটি পত্রিকা বের করতে শুরু করেছেন সম্প্রতি। ওই পত্রিকাটি আমার কাছে তো মনোমুগ্ধকর মনে হয়। সুদর্শন ও আকর্ষক ব্যক্তিত্বের অধিকারী বৃষ যোবায়ের বিন ইসলাম জীবনে যে আরও উঁচুতে উঠতে পারবেন—এতে আমার বিন্দুমাত্র সন্দেহ নেই। প্রিয় বৃষ, নিজের শক্তির ওপর বিশ্বাস রাখুন। পেশা আপনার যেটাই হোক, ভেতরের শিল্পী মনটিকে বাঁচিয়ে রাখুন। আনন্দে থাকুন। ঠিক আছে?

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

মানুষ যুগে যুগে ভালোবাসার অজস্র সংজ্ঞা এবং ব্যাখ্যা দিয়েছে। আমার একটি অভিমত হচ্ছে এই যে ভালোবাসা সুতোর মতো। পাকালে মজবুত হয়, না পাকালে টিং করে ছিঁড়ে যাওয়ারই আশঙ্কা থেকে যায়। সেই যে কিশোর কুমারের একটা হিন্দি গান আছে না—‘ইয়ে ক্যায়া হুয়া, ক্যায়সে হুয়া...’ আবার গানের এক জায়গায় আছে: ‘শিশে কা খিলোনা থা/কুছ না কুছ তো হোনা থা হুয়া’।—অর্থাৎ, তার ভালোবাসাটা ছিল যেন কাচের খেলনা বা পুতুল। আচমকা একদিন হাত থেকে পড়ে গিয়ে ভেঙে যাওয়ারই তো কথা ছিল। গেছে। আমরা যাকে বলি ঠুনকো প্রেম। না, আমি মনে করি মানুষের আন্তরিক গভীর ভালোবাসাটা বোধ হয় অতখানি ঠুনকো নয়। তবে চারাগাছে জল দেওয়ার মতো করেই ভালোবাসাকেও বাঁচিয়ে রাখতে হয়। তা না হলে ওটা একদিন শুকিয়ে মরে যেতে পারে। অযত্নে কোন জিনিসটাই বা নষ্ট না হয়। ভালোবেসে এবং ভালোবাসার মধ্য দিয়ে কাটুক আপনার চলতি সাতটি দিন। 

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

আপনি কর্কট না হয়ে অন্য যেকোনো রাশিরই জাতক হোন—নারী হোন, পুরুষ হোন, বিশাল বিত্ত ও ক্ষমতাবান হোন—ঢাকা শহরের ট্রাফিক জ্যামের কাছে আপনি তুচ্ছ। প্রতিদিনই তো হর্ন বাজিয়ে আকাশ–বাতাস অ্যান্ড কর্নপটাহ বা কানের পর্দা ফাটিয়ে যাওয়া হচ্ছে। কোন লাভটা হচ্ছে এতে ভেবে দেখুন, রিকশা–অটোরিকশা–ক্যাব–সাধারণ গাড়ি–বাস—যেটাতে বসেই আপনি জ্যামে পড়ুন না কেন, আপনার বয়স কিন্তু এক জায়গায় থাকছে না। আপনি নারী হলে আপনার কেশ দীর্ঘতর হচ্ছে, পুরুষ হলে দাড়ি গজাচ্ছে...মানে, ট্রাফিক জ্যামে আপনার জীবন অতিবাহিত হচ্ছে। বয়সটা যে বাড়ছে—সেটা তেমন ইমপোর্ট্যান্ট বলে আমি মনে করি না। তবে অনেক কর্মঘণ্টা যে বিনষ্ট হয়, সেটা একটা সত্যিকার ট্র্যাজিক ব্যাপার বটে। দ্য ট্র্যাজেডি অব ট্রাফিক জ্যাম। আশা করি অদূর ভবিষ্যতে আমরা জ্যাম–মুক্ত হতে পারব। জ্যাম–মুক্ত হোক আপনার জীবন।   

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

গুগল থেকে জানলাম সিংহের গর্জন পাঁচ মাইল দূর থেকে স্পষ্ট শোনা যায়। উরি বাপ, খাইছে আমারে! চলতি সপ্তাহে প্রিয় সিংহ, আপনার হুংকারে আমরা সবাই ভয় পেয়ে যাব। হুংকারটা ছাড়ার আগে দয়া করে আপনি আমাদের মতো নিরীহজনের অবস্থাটা একটু বিবেচনা করবেন। প্রকারন্তে বলছি, এ সপ্তাহে আপনি খুব খুব ভালো থাকবেন। 

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

ফেসবুকিং? আপনার চেহারাটাকে যদি আমি বুকিং দিতে পারতাম—তাহা হইলে কি উহা ফেসবুকিং হইতে পারিত না? ব্যাপারটা চালু হওয়ার পর বুঝিতে আমার অনেক সময় লাগিয়া গিয়াছে। স্মার্টফোনে আজ অবধি আমি পার্ফেক্টলি স্মার্ট হইতে পারি নাই। কবে পারিব, আদৌ কোনো দিন পারিব কি না—কিছুই জানি না। আমাকে লোকে প্রায়ই বলিত যে স্যার, সবার ফেসবুক আছে, আপনার নাই কেন? আমি জবাব দিতাম আমার ফেস অর্থাৎ মুখের তিন ভাগই চুল–দাড়ি, টুপি, চশমা ইত্যাদি দ্বারা ঢাকা পড়িয়া আছে। প্রিয় কন্যা, আপনি ইচ্ছামতো ফেসবুকিং করুন, আমার তাহাতে বিন্দুমাত্র আপত্তি নাই। চলতি সপ্তাহে ফেসবুক মাধ্যমে আপনার জীবনে নানা মজার ঘটনা ঘটবে। আনন্দে থাকুন।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

বাতাসে শিমুল তুলা সুন্দরভাবে ভেসে যায়। আমাদের সিলেট শহরের বাড়িতে বিশাল একটা শিমুলগাছ ছিল। তুলা উড়ে যাওয়া অনেক দেখেছি, মুগ্ধ হয়েছি। প্রিয় তুলা, আনন্দে গা ভাসিয়ে যেদিকে ইচ্ছা উড়ে চলুন। সর্বত্র হোক আপনার আনন্দময় গতিবিধি। জয় হোক বিজয়ী তুলা আপনার!

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

সম্প্রতি এক আদর্শ বৃশ্চিক নারীর সঙ্গে পরিচিত হলাম। তাঁর নাম অদিতি করিম। অসাধারণ ব্যক্তিত্ব। মেধা ও প্রতিভায় উজ্জ্বল। কথাবার্তা ও চলাফেরায় তিনি মানুষকে চুম্বকের মতো আকৃষ্ট করেন। তিনি তাঁর স্বাধীন পেশায় জড়িত। নিজের অজান্তে তিনি কাজ করে যাচ্ছেন। কাজের প্রতি রয়েছে তাঁর তীব্র প্যাশন। প্রিয় পাঠক, আপনিও অনেকটা এ রকমই একজন কর্মযোগী/যোগিনী। চলতি সপ্তাহটা তো আপনার ভালো যাবেই। আগামী জীবনে আপনি অনেক বড় বড় সাফল্য পাবেন।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

প্রিয় ধনু আপনাকে বলছি, এ সপ্তাহে ঝিরঝিরে বৃষ্টিতে ভিজতে আপনার খুব ইচ্ছে হবে। হঠাৎ হঠাৎ ঝিরঝিরে বৃষ্টি নামলে ঘর থেকে বেরিয়ে পড়ুন। মনের সাধ মিটিয়ে ভিজুন, অন্তত আমার তো এতে কোনো আপত্তি নেই। নিচের গানগুলো শুনে দেখুন ভালো লাগে কি না:

১. এই মেঘলা দিনে একলা ঘরে থাকে না তো মন... (হেমন্ত); ২. আকাশ এত মেঘলা/ যেও না কো একলা (সতীনাথ); ৩. ঝির ঝির ঝির ঝিরঝিরি বরষায় (ধনঞ্জয়) ভালো না লাগলেও আমাকে বলবেন ভালো লেগেছে।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

এসেছে সুন্দর দিন ওগো মকর, নাচো তুমি তা ধিন ধিন। আমি কী বলতে চাই নিশ্চয়ই তা বুঝে গেছেন। বুঝে গেলে আর তো কথা লম্বা করে লাভ নাই। সামনে চলুন।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

রিভিউ বা পর্যালোচনা এবং ক্রিটিসিজম বা সমালোচনা এক বস্তু নয়। পর্যালোচনা হচ্ছে কোনো বিষয়কে নানা দিক থেকে দেখে একটা উপসংহারে আসা। আর সমালোচনা কথার সঙ্গে—আপনি জানেন, জড়িয়ে আছে একটা তীব্র ঝাঁজ। অতিরিক্ত সমালোচিত হলে আমরা মনে মনে বিদ্রোহী হয়ে উঠি, কেননা নিজের সম্পর্কে অন্যের কটু উক্তি আমরা সহ্য করতে পারি না। এমনিক সত্যি হলেও না। প্রিয় পাঠক, আসুন, আমরা এই কথাগুলো ঠান্ডা মাথায় ভেবে দেখি। শুভ হোক।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

এক মীন তরুণ অন্য কোনো রাশির একটি তরুণীকে এ সপ্তাহে বলেন:...চলো না ঘুরে আসি অজানাতে/যেখানে নদী এসে থেমে গেছে...তাহলে চমৎকার একটি ব্যাপার ঘটবে বলে বিশ্বাস করে নিতে পারেন। বিশ্বাস রাখলে সবই পাওয়া যায়। কাজেই শুধু শুধু প্যাচাল পাড়বেন না। চলতি সাত দিন আপনার ঠোঁটে বেশির ভাগ সময় ঝুলিয়ে রাখবেন মৃদু হাসি। আনন্দে থাকুন।

//console.log(current_page_url); var $div = $('
').append($('#ari-noscript').text() ).attr('itemprop','articleBody' ).addClass('viewport'); var $images = $div.find('.jwMediaContent'); for(var i in $images) { if(typeof $images[i]=='object')$($images[i]).removeAttr('src' ).removeClass(function () { return $(this).attr('class').replace(/b(?:alignright|alignleft)bs*/g, ''); });;//.removeAttr('class') } $('#ari-noscript' ).parent().replaceWith($div); var parentWidth = $div.width(); $images.each(function(){ var data = $.parseJSON($(this).data('jadewitsmedia').replace(/'/g, '"')); //console.log($(this ).attr('class')); if(data){ var prop = { width : 0, height:0, wrapCaption:jwARI.caption(data['title'],data['caption']), viewPort:'.jw_detail_content_holder', url:cannonical_url +'#image-'+data.id }; if(data['align']==''){ if($(this ).hasClass('alignright')) data['align'] = 'alignright'; if($(this ).hasClass('alignleft')) data['align'] = 'alignleft'; } if(data['align']=='alignright' || data['align']=='alignleft'){ if(parseFloat(data.width) >Math.floor(parentWidth*0.62)){ prop.width = parentWidth; if(data.height && data.height>64) { prop.height = jwARI.ratio(data.height,data.width,parentWidth); } else { delete prop.height; delete data.height; } data['align_current'] = 'alignfull'; }else if(!data.width){ prop.width = 300; delete prop.height; delete data.height; }else{ prop.width = data.width; if(data.height && data.height>64){ prop.height = data.height; } else { delete prop.height; delete data.height; } } }else{ if(data.height && data.height<50) { delete prop.height; delete data.height; }else{ if(data.width){ prop.width = data.width; prop.height = data.height; }else{ delete prop.width; delete data.width; } prop.height = data.height; } data['align'] = 'alignfull'; } var tmp = $.extend(prop,data); $(this ).data('ari',tmp); jwARI.fetch($(this)); } }); ।