পুরুষের ত্বক ভালো রাখতে

image_titleস্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় ত্বক বিশেষজ্ঞ ডা.বাটুল প্যাটেলের দেওয়া পরামর্শগুলো এখানে দেওয়া হল।পরিষ্কার করা: মৃদু এক্সফলিয়েটর বা আর্দ্র পরিষ্কারক দিয়ে মুখ পরিষ্কার করে নিন। সাবান ত্বকের স্বাভাবিক তেল শুষে নিয়ে ত্বককে রুক্ষ করে ফেলে। মিশ্র ও তৈলাক্ত ত্বকের অধিকারী পুরুষেরা মাইসেলার ওয়াটার সমৃদ্ধ টোনার পরিষ্কার হিসেবে ব্যবহার করতে পারেন।

তৈলাক্ত ত্বকে ক্লে মাস্ক খুব ভালো কাজ করে। শেইভ করা: ত্বকের সমস্যা এড়াতে শেইভ করার জন্য সঠিক পণ্য ব্যবহার করুন। শেইভ করার ৩০ মিনিট আগে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। পরে উন্নত ক্রিম ব্যবহার করা উচিক। দাড়ি থাকলে নিয়মিত ফেইসওয়াস বা শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে ময়েশ্চারাইজিং ক্রিম বা তেল ব্যবহার করুন।রৌদ্র থেকে সাবধান: সকাল ১০টা থেকে দুপুর ২টার মধ্যে যতটা সম্ভব কম রোদে বের হওয়ার চেষ্টা করতে হবে। আর বাইরে গেলেও ২০ মিনিট আগে জেলধর্মী ম্যাট সানস্ক্রিন ব্যবহার করা উচিত। প্রতি তিন-চার ঘণ্টা পর পর সানস্ক্রিন পুনরায় ব্যবহার করুন।রাতে ত্বকের যত্ন: রেটিনল সমৃদ্ধ ক্রিম বা ভিটামিন সি য়ের সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ক্রিম একদিন পর পর ব্যবহার করুন।এক্সফলিয়েট করা: ত্বকের মৃত কোষ এবং ব্যাকটেরিয়ার সংক্রমণ দূর করতে এক্সফলিয়েট করুন। নানান রকম চিকিৎসা যেমন- হাইড্রো ডার্মাব্রেইশন বা জেট ওয়াটার স্প্রে ব্যবহার করে ত্বকের মৃতকোষ ও ব্যাকটেরিয়া দূর করা হয়।ত্বকের যত্নে যা করা উচিত- সাবান এড়িয়ে চলুন।- নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করুন।- বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন এবং তিন-চার ঘণ্টা পর পর আবার ব্যবহার করুন।- ত্বকের প্রতি যত্নশীল হোন। এতে কোনো রকম দাগ, আঁচিল যা থেকে রক্ত পড়ে এমন কিছু দেখলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

তোয়ালের ব্যবহারমুখ মুছতে তোয়ালে, রুমাল বা হাতের ব্যান্ডও ব্যবহার করা হয়। যা থেকে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। এর ফলে কালো দাগ, ছোপ ইত্যাদি দেখা দেয়। মুখ ধোয়ার পরে হালকা ভাবে চেপে মুখ মুছতে হবে, অযথা ঘষা যাবে না।ছবির প্রতীকী মডেল: সৈকত। ছবি: কাওসার আহমেদ।পুরুষের ত্বকের যত্নে ভুলগুলো  এড়িয়ে চলুন পুরুষের পণ্য  পুরুষের ত্বক সমস্যার সমাধান।