বীজ মেলায় প্রথম পুরস্কার পেল বিএডিসি ও এসিআই

জাতীয় বীজ মেলায় তিনদিনে প্রায় দুই লাখ টাকার বীজ বিক্রি হয়েছে। তৃতীয়বারের মতো আয়োজিত এ মেলায় সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ও বেসরকারি বীজ কোম্পানি এসিআই সিড লিমিটেড প্রথম পুরস্কার অর্জন করেছে।
রোববার (৩০ জুন) রাজধানীর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) অডিটোরিয়ামে জাতীয় বীজ মেলা ২০১৯-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এ পুরস্কার তুলে দেন কৃষি মন্ত্রণালয়ের বীজ অনুবিভাগের মহাপরিচালক আশ্রাফ উদ্দিন আহমেদ।
প্রতিপাদ্য ভিত্তিক স্টলের যথার্থতা, আকর্ষণীয় সাজসজ্জা, প্রদর্শিত দ্রব্যের মান, প্রদর্শিত প্রযুক্তির মান ও সংখ্যা, স্টল উপস্থাপনের কৌশল, স্টল কর্তৃক প্রদত্ত সেবা ও মান, দর্শকদের আগ্রহ ও মনোভাব, প্রদর্শকের উপস্থিতি ও দায়িত্বশীলতা প্রভৃতি বিষয় মূল্যায়নের মাধ্যমে মেলায় অংশগ্রহণকারী স্টলগুলোকে পুরস্কার দেয়া হয়।

অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে সরকারি পর্যায়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে যৌথভাবে কৃষি সম্প্রসারণ অধিদফতর (ডিএই) ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এবং তৃতীয় হয়েছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে যৌথভাবে দ্বিতীয় সুপ্রিম সিড কোম্পানি লিমিটেড ও মেটাল সিড এবং যৌথভাবে তৃতীয় হয়েছে লাল তীর সিড লিমিটেড, ইউনাইটেড সিড লিমিটেড ও পারটেক্স এগ্রো লিমিটেড।
বিশেষ পুরস্কার দেয়া হয় এনজিও পর্যায়ে ব্র্যাক সিড এন্ড এগ্রো এন্টারপ্রাইজ, বিদেশি সংস্থা হিসেবে সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া ও হবিগঞ্জের মাধবপুরের উদ্যোক্তা কৃষক মো. বদু মিয়াকে।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের হর্টিকালচার উইংয়ের পরিচালক চন্ডী দাস কুন্ডের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের মহাব্যবস্থাপক (বীজ) নুরুননবী সরদার। ‘খাদ্য উৎপাদন অব্যাহত রাখবে মানসম্মত বীজের ব্যবহার’ প্রতিপাদ্যে গত শুক্রবার শুরু হয় এ মেলা। জাতীয় বীজ মেলায় ১২টি সরকারি ও ২৪টি বেসরকারি প্রতিষ্ঠানের মোট ৬৩টি স্টল ছিল।
এফএইচএস/এমআরএম/এমকেএইচ