আপনার-রাশিফল

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬

বহুবার বলেও কিছু কথা বারবার এসে যায়। আপনি হয়তোবা বিরক্ত হন। ক্ষমা চেয়ে নিয়ে জানাই, আমার বাবা ও ছেলে প্রতীকের জন্মতারিখ টায় টায় এক—১৫ এপ্রিল/ ০২ বৈশাখ। অর্থাৎ মেষ। ওদিকে ছেলের বউ মাহমুদাও (লিজা) মেষ রাশির জাতিকা। এসব মিলকে আমরা কাকতালীয় বললেও আসলে হয়তো তা নয়। আমার বাবা ছিলেন ব্রিটিশ যুগের মানুষ। সে যুগের আঞ্চলিক নামজাদা ফুটবল ও ক্রিকেট খেলোয়াড়। আমার ছেলেও আউটডোর খেলোয়াড় ছিল ভালোই। খেলাধুলায় ভাইদের মধ্যে একমাত্র আমিই ঘোড়ার ডিম। কারণটা হচ্ছে আমার কানা চোখ...উচ্চ শক্তিসম্পন্ন একজোড়া চশমা।...প্রিয় মেষ, খেলাধুলার প্রতি আপনার প্রচণ্ড নেশা আছে...এ কথা আমি চোখ বুজে বলতে পারি...সে আপনি নারী কিংবা পুরুষ যা-ই হোন না কেন। চলতি সপ্তাহে আপনি অনেক ঘোরাঘুরি করবেন। শুভ হোক!

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

বিভিন্ন রাশির শিং কিং, তং তং, প্রং প্রং অর্থাৎ শিশু-কিশোর, তরুণ-তরুণী, প্রবীণ-প্রবীণার সঙ্গে মোবাইল বার্তা এবং অন্যান্যভাবে আমার যোগাযোগ থাকে। এঁদের সবার কথা মনে রাখতে না পারলেও কেউ কেউ এমন আছেন...যাঁদের বার্তা কিংবা সামনে বসে বলা মুখের কথা আমার মনে গভীর দাগ কাটে। ওঁদের প্রান্ত থেকে আগ্রহ থাকলে দীর্ঘকালের দেখা-অদেখা সম্পর্ক তৈরি হয় অনেক সময়। আবার, এমন অনেকেও আছেন...যাঁদের নাম-পরিচয় আমার জানা হয় না, রাশি তো দূরের কথা। সাধারণত মেসেজ হচ্ছে আমার সঙ্গে কারও যোগাযোগ হওয়ার প্রায় একমাত্র উপায়। টেক্সটিং ইজ দ্য বেস্ট থিং আরকি। প্রিয় বৃষ, কারও রাশিফল নিয়ে মশকরা করা চলে না। তাই আধা সিরিয়াসভাবে বলছি, ১. চলতি সপ্তাহে আপনার আগে না হলেও এখন নতুন রোমান্স হবে এবং ২. কেউ আপনার কলিজায় একটা মরিচ ঘষা দিয়া চলিয়া যাইবে।

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

হঠাৎ যদি বলে ফেলি...মিথুন একটা পচা রাশি...তাইলে তো গাড়ি ভাড়া করে আমাকে মারতে আসবেন। তাই ওই কথাটা উচ্চারণও করতে যাব না। অতখানি সাহস আমার নেই রে মা, নেইরে বাজান। আচ্ছা ডিয়ার মিথুন, আপনার কাছে আমার একটা প্রশ্ন ছিল কিংবা আছে। না, আজ থাক...এই প্রশ্নটা পরে কখনো করব। চাকরিতে আমার একদার কক্ষসঙ্গী (কবি) আলতাফ হোসেন বোধ হয় মিথুন...যদ্দুর মনে পড়ে। তবে, তিনি রাশি-মাসিতে আদৌ বিশ্বাস করেন না। তাতে কী, আঁই নিজেও তো আসলে খুব একটা রাশিপথ অনুসরণ করে চলি না। তবু আলতাফকে কানে কানে বলি: বন্ধু তোমার রাশি হোক যাহা-তাহা, কবি হও তুমি ভালো। মানে, ভালোর তো কোনো শেষ নেই কিনা। শুভ হোক!

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

ইলেকট্রনিক মিডিয়া বিষয়ে আমার জ্ঞানের গভীরতা দেখলে আপনি ‘শিউর’ মাথায় হাত দেবেন। কষ্ট পাবেন। মোদ্দা কথা, একটা হস্তধৃত হতদরিদ্র মুব’আইল ফুন ছাড়া আমার আর কিছু নেই। স্মার্টফোন? নো, নো, নো। পায়ের দিকে একখানা টিভি সেট আছে...আমার দুনিয়া দেখার একমাত্র বন্ধু। চ্যানেলের মধ্যে অ্যানিমেল প্ল্যানেট, যাকে আমার কিশোর সেবক আলামিন ‘কুত্তা-বিলাই সেনেল’ বলে...ওটাই আমার বেশি প্রিয়। মাঝে মাঝে বলে, স্যার, লন আমরা ঘরে একটা সিংহের বাচ্চা পুষি। দক্ষিণ আফ্রিকা থাইকা নিয়া আসি আমরা। বাচ্চাটা ঘরের মইদ্দে খেলবে, দৌড়াবে, আমার খুব ‘বালো’ লাগবে। আমি বলি: চল যাই, কিনে আনি। ও তখন প্রাণ খুলে হাসে। আমার মনটা ভরে যায়। প্রিয় কর্কট, আপনিও চলুন না আমাদের সঙ্গে।...এ সপ্তাহে আপনি, চরকি-ঘোরা ঘুরবেন।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

নিয়মিত রাশি অনুলেখক ইয়া লম্বা অ্যান্ড চওড়া শাওন খান আপনার রাশি-সঙ্গী, সিংহ। আমি মুখে বলে যাই, ও তার ‘ল্যাটপটে’ চটপট সব তুলে নেয়। কথাবার্তা প্রায় বলেই না। সময়জ্ঞান, কাজের প্রতি মনোযোগ...সবই তার এককথায় যাকে বলে অসাম, অসাধারণ। যাকগে প্রিয় সিংহী এবং সিংহ, সব কর্কটের মতো আপনিও এ সপ্তাহে চর্কিঘোরা ঘুরবেন বলে মোর দিলে কয়। কেউ কেউ তো মনে মনে হলেও চক্কোর মারবেন। অর্থাৎ, জপতে থাকবেন: থাকব নাকো বদ্ধ ঘরে/ দেখব এবার জগতটাকে/ কেমন করে ঘুরছে মানুষ। …যাঁরা বাস্তবেই ঘুরবেন, বলা বাহুল্য হপ্তাহান্তে তাদের পকেট/ ব্যাগ/ পার্সে বেশ বড় লোডশেডিং হবে। আপনি বলবেন: থাক, আর জইতিশিগিরি ফলাতে হবে না। ঘুরতে গেলে পয়সা খরচ হয়ই। এ কথা কে না জানে!

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

স্বনামধন্য প্রয়াত সংগীতজ্ঞ খান আতাউর রহমানের সুযোগ্য পুত্র আগুন আমার বড় প্রিয় একটা ছেলে। বাবা এবং মা...বিরল প্রতিভার অধিকারী প্রয়াত কণ্ঠশিল্পী নিলুফার ইয়াসমিন...দুজনের মিলিত রক্তধারার সৃষ্টি হয়েছে আগুন একসময় আগুন আমার লেখা প্রচুর গান রেকর্ড করেছে নিজের গলায়। একদিন বলে: কাওসার ভাই, বাবা তো আমার দড়াম দড়াম মিউজিক একটুও পছন্দ করেন না। তবে, সেদিন আপনার লেখার ওপর ওই যে সুরটা করলাম...‘গভীর হয়েছে রাত/ এখন গভীর কিছু বলো/ জীবনের কিছু কথা/ বিনিময় করি চলো’...এই গানের সুরটা শুনে উনি খুশি মনে প্রশংসা করলেন। খান আতাউর রহমান আমার একটা সুর পছন্দ করেছেন...এটা আমার জীবনের বিশাল একটা পাওনা। উত্তর দিতে গিয়ে আমি বোধ হয় সেদিন কিছুই বলতে পারিনি। প্রিয় কন্যা, সত্যি বলতে কী আগুন-এর রাশিটা যে কী—তা আমি বলতে পারি না। বহু বছর হলো ও আর আমার কাছে ছুটে আসে না। প্রিয় কন্যা, চলতি সপ্তাহটা আপনার কাটবে বেশ স্বস্তি ও আনন্দের মধ্য দিয়ে।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

হেমন্ত মুখোপাধ্যায়ের একক কণ্ঠে এবং রুমা গুহঠাকুরতার ক্যালকাটা ইয়ুথ কয়ারের গাওয়া এই গানটা কারা শোনেননি হাত তুলুন: পথে এবার নামো সাথি, নামো।…যাঁরা শুনেছেন তাঁরা আবার শুনুন এবং অন্যদের সবাইকে শুনতে বাধ্য করুন। গান কাহাকে বলে সবাই বুঝবে। এবার মূল বার্তায় আসি, যেহেতু গানটির কথাগুলো শুনে আপনার হার্টবিট বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে আমার অনুমান হচ্ছে। আপনি ভাবছেন এসব পথে নামানামির গান আমার রাশিফলে কেন দেওয়া হচ্ছে! নো মাই ডিয়ার কটন রাশির মহিলা অ্যান্ড মহোদয়, নিজের স্নায়ুকে শিথিল করুন। রিল্যাক্স। চলতি সপ্তাহটা আপনার ‘দ্রুন’ (দারুণ) কাটবে! 

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

উন্মাদ-এর অতি জনপ্রিয় সম্পাদক কার্টুনশিল্পী ও সুলেখক আহসান হাবীব (শাহীন) আমার বয়োকনিষ্ঠ বন্ধু ছিল, মানে এখনো আছে; যদিও বহু দিন দেখা নেই আমাদের। আহসান হাবীবের অস্ত্র তার মহা জনপ্রিয় পত্রিকা উন্মাদ। হুদাই আমার পিছু লাগত উন্মাদ-এর পাতায়। যেমন একবার লিখল: জানা যায়, কা আ চৌ-এর রাশি নাকি ‘চাপরাশি’। আচ্ছা বলুন তো, খামোখা আমার পেছনে লাগার কারণটা কী! কেন আমাকে এত বেইজ্জতি করা! উন্মাদ রাশির জাতক আং হাং অর্থাৎ আহসান হাবীবের ওপর বহু বছর পর হলেও বক্ষ্যমাণ রাশিফলের মাধ্যমে কিঞ্চিৎ শোধ নিতে পেরে আজ খুব আ-রাম লাগছে। বৃশ্চিক রাশিতে আমাদের দেশে বিশাল বিশাল সব মানুষ আছেন। এ সপ্তাহে তাঁরা এক নতুন জীবনের ছোঁয়া অনুভব করবেন বটে।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

আগেই নিয়ত করে রেখেছি, ধনুকে আজ অর্থাৎ চলতি সপ্তাহে আমি একটু ঠকাব। ধনু কাউমাউ করে আপত্তি জানালেও শুনব না। ঠিক হ্যায়, মেরে পেয়ারে ধনু বেগম অ্যান্ড ধনু ভাইসাব? শুনুন, একটা কথাও না বলে চুপ করে পড়ে যান। এই মুহূর্তে মধ্যরাত পার হয়ে ২টা ৩৮ মিনিট হয়ে গেছে। আঙুল ছিঁড়ে যাচ্ছে লিখতে লিখতে। বিশ্বাস করুন, বানিয়ে বলছি না। যদি বলেন, আজকাল ছেলেমেয়েরা সারা রাত জেগে তো থাকেই। এসব আবার বলার কী আছে। তাইলে আমি বলব, মুই পোলা না মাইয়াও না, চাপ দাড়িওয়ালা বুড়া। মোর কবিতার বইয়ের নাম ঘুম কিনে খাই। প্রিয় ধনু, এবার আপনার ‘রাগোমিটার’ থেকে রাগ নামুক। সপ্তাহটা আপনার এত সুন্দর যাবে যে খুশিতে আপনি দুইদম ইয়ে হয়ে যাবেন।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

মকর মেয়ে অনিতা সম্পর্কে আমার ভাগনি হয়। খু-ব সুন্দর। খুব হাসিখুশি। খুব সহজেই কাঁদতে ওস্তাদ। আবেগে ভরপুর ওর মন...আদরে, স্নেহে, ভালোবাসায়। মডেল ছিল এককালে। ব্যাংকার ছিল। এখন সবকিছু নিয়ে মহাব্যস্ত দিন কাটায় অনিতা। আমার সাথে ওর প্রচুর মুব’আইল টেক্সটিং হয়। খুব ইমোশন্যাল। ওর রসবোধ এত চমৎকার যে বলবার নয়। সব মকরই তো আর হুবহু এক রকম হতে পারেন না। তবু একটা মিল তো থাকবেই। যেমন মানুষকে আকর্ষণ করবার ক্ষেত্রে চৌম্বকত্ব। প্রিয় অপ্রিয় জনপ্রিয় হাস্যপ্রিয় মকর, চলতি সপ্তাহটা আপনার কাটবে শুধু বকর বকর নয়...সিরিয়াস কাজের মধ্য দিয়েও। ‘টিয়াহুঁইশা’ ভালোই কামাবেন সপ্তাহজুড়ে তো বটেই, গোটা মাসজুড়েই। স্বাস্থ্য ভালো থাকবে। পারিবারিক থেরাপিটাও ভালোই চলবে। তাইলে এবার আয়নার সামনে গিয়ে একটু মুচকি হাসুন আর দুলাইন গান করে আসুন।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

‘আমার লেখা বই’ এভাবে কথা বলাটা অশোভন। ধৃষ্টতা প্রকাশ পায়। অতীত ঘুরিয়ে এবং সৌজন্য ও বিনয় দেখিয়ে বড় বড় লেখকেরা বলতেন ‘মৎপ্রণীত’-অর্থাৎ আমার লেখা অমুক বই। আমিও আদব-কায়দা বিলকুল ঠিক রেখে বলছি মৎপ্রণীত ছোট একটা বই উঠেছে বাজারে...প্রথমা প্রকাশন-এর উদ্যোগে। এই বই পড়ে আপনি ইচ্ছা করলে চাইকি বড় জ্যোতিষী বনে যেতে পারেন। তা না হলেও নিজেকে আবিষ্কার করে রোমাঞ্চিত হতে পারেন। কমের পক্ষে একটু আনন্দ যে পাবেন...তাতে হয়তো কোনো সন্দেহ নেই। প্রাথমিক পর্যায়ের পাঠকদের জন্য এই বইটা লিখেছি। সে যা-ই হোক মাই ডিয়ার কুম্ভ, চলতি সপ্তাহে কাউকে আপনার কষে চড় থাপ্পড় মারতে ইচ্ছে করবে। বাট খবরদার, সে ইচ্ছাটাকে বাস্তব করে তুলবেন না। এতেই আপনি জিতে যাবেন। নো ফ্রবলেম।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

ঢাকায় থাকেন অথচ আপনিচারুকলার বকুলতলায় গিয়ে একটিবার ঘুরে আসেননি...এ কথা আমি বললেও বিশ্বাস করব না। তৎকালে ম্যাট্রিক পাস করেই চারুকলায় ভর্তি হওয়া যেত। আমি যখন ওখানে পড়তে ঢুকলাম তখন আমার বয়স কাঁটায় কাঁটায় পনেরো। গোঁফ দাড়ি ওঠেনি। দুর্বল না হলেও রোগা শরীর, কিছু কালের মধ্যেই লম্বায় প্রায় ছয় ফুট হয়ে যাব। প্রথম বর্ষে যাঁরা পড়েন...তাঁরা সবাই আমার মুরব্বি। নানা ঘাটের জল খেয়ে চারুকলায় এসে জুটেছেন। আমি কচি দেখে কেউ আমাকে পাত্তা দেয় না, বয়সে বড় মেয়েরা তো না-ই। একজন আমার প্রতি দয়াপরবশ হয়ে আমাকে বললেন: তুই দাড়ি রাখ। তোর সমস্যা আর থাকবে না। তো, দাড়ি আমি রাখি না, দাড়ি উঠতে দেরি হচ্ছে। যাই হোক, একসময়ে চিবুকে একটা ফ্রেঞ্চকাট দাড়ি গজিয়ে গেল কোনোমতে। আমার জানটা বাঁচল। আমার পরবর্তী বা বর্তমান চাপ দাড়িটা ওই প্রথম দাড়িটারই বংশধর।...প্রিয় মীন, এ সপ্তাহে আপনার ভালো কাটারই কথা, তবে কারও জন্যে এখন আপনার খানিকটা মন কাঁদতে পারে। লাকী আখান্দের সুরে ও কণ্ঠে আমার লেখা একটা গান আছে: নীলা কেন চোখ দুটি...

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি—কাওসার আহমেদ চৌধুরী

var $div=$('
').append($('#ari-noscript').text()).attr('itemprop','articleBody').addClass('viewport');var $images=$div.find('.jwMediaContent');for(var i in $images){if(typeof $images[i]=='object')$($images[i]).removeAttr('src').removeClass(function(){return $(this).attr('class').replace(/b(?:alignright|alignleft)bs*/g,'');});;}$('#ari-noscript').parent().replaceWith($div);var parentWidth=$div.width();$images.each(function(){var data=$.parseJSON($(this).data('jadewitsmedia').replace(/'/g,'"'));if(data){var prop={width:0,height:0,wrapCaption:jwARI.caption(data['title'],data['caption']),viewPort:'.jw_detail_content_holder',url:cannonical_url+'#image-'+data.id};if(data['align']==''){if($(this).hasClass('alignright'))data['align']='alignright';if($(this).hasClass('alignleft'))data['align']='alignleft';}if(data['align']=='alignright'||data['align']=='alignleft'){if(parseFloat(data.width)>Math.floor(parentWidth*0.62)){prop.width=parentWidth;if(data.height&&data.height>64){prop.height=jwARI.ratio(data.height,data.width,parentWidth);}else{delete prop.height;delete data.height;}data['align_current']='alignfull';}else if(!data.width){prop.width=300;delete prop.height;delete data.height;}else{prop.width=data.width;if(data.height&&data.height>64){prop.height=data.height;}else{delete prop.height;delete data.height;}}}else{if(data.height&&data.height<50){delete prop.height;delete data.height;}else{if(data.width){prop.width=data.width;prop.height=data.height;}else{delete prop.width;delete data.width;}prop.height=data.height;}data['align']='alignfull';}var tmp=$.extend(prop,data);$(this).data('ari',tmp);jwARI.fetch($(this));}});