খাসির তৈরি কয়েকপদ

খাসির মাংসের নানা পদ খাওয়া হয়ই। চাইলে কিছু পদে নতুন স্বাদ আনা যায়। তেমনই কিছু পদ থাকছে আজ। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম

খাসির বিরিয়ানি

উপকরণ: খাসির মাংস ২ কেজি, গরম মসলা কয়েকটি, টক দই ৩ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, কাবাব চিনি গুঁড়া ১ চা-চামচ, গরম মসলা, জায়ফল-জয়ত্রী ১ চা-চামচ, লবণ পরিমাণমতো ও ঘি ৩ টেবিল চামচ।

পোলাওয়ের জন্য: বাসমতি চাল ১ কেজি, ঘি আধা কাপ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, গরম মসলা কয়েকটি, কিশমিশ ২ টেবিল চামচ, আলু বোখরা ৭-৮টি, মাওয়া ১ কাপ, গোলাপজল ২ টেবিল চামচ, বড় আলু ৩টি, কাঁচা মরিচ ১০-১৫টি, শাহি জিরা ১ টেবিল চামচ, গরম মসলা, জায়ফল-জয়ত্রীর গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো ও জর্দার রং সামান্য।

প্রণালি: খাসির মাংস টক দই দিয়ে মেরিনেট করে রাখুন। তেলে সব মসলা কষিয়ে মাংস ঢেলে দিয়ে নাড়ুন। সেদ্ধ হওয়ার জন্য ঢেকে দিন। প্রয়োজনে সামান্য পানি দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। আলু টুকরা করে সেদ্ধ করে জর্দার রং ও সামান্য লবণ মেখে ভেজে রাখুন। একটা বড় পাত্রে ঘিতে পেঁয়াজ ভেজে সব মসলা কষিয়ে চাল ঢেলে দিন। চালে দ্বিগুণ পানি দিন। লবণ ও কাঁচা মরিচ দিয়ে চাল সেদ্ধ করুন। চাল সেদ্ধ হয়ে গেলে অর্ধেকটা ভাত তুলে মাংস ঢেলে বাকি ভাতটা দিয়ে মৃদু আঁচে রাখুন। গোলাপ পানি দিয়ে কয়েক মিনিট রেখে নামিয়ে নিন।

খাসির রোগান জোস

উপকরণ: খাসির মাংস ১ কেজি, টক দই আধা কাপ, আদাবাটা ২ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ, জায়ফল-জয়ত্রীর গুঁড়া আধা চা-চামচ, গরম মসলা কয়েকটি, জিরার গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো ও তেল ২ টেবিল চামচ।

 প্রণালি: মাংসে টক দই মেখে ১ ঘণ্টা মেরিনেট করে রাখুন। তেলে গরম মসলা, পেঁয়াজ, আদাবাটা, রসুনবাটা, মরিচের গুঁড়া দিয়ে ২ মিনিট ভাজুন। এবার মাংসে ঢেলে দিন। ভালোভাবে নেড়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে তেল ওপরে উঠে এলে বাকি মসলা দিয়ে নাড়ুন। কয়েক মিনিট দমে রেখে চুলা বন্ধ করে দিন।

খাসির শাহি রেজালা

উপকরণ: খাসির মাংস ১ কেজি, টক দই ১ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ভাজা পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, ঘি ও তেল আধা কাপ, গরম মসলা কয়েকটি, কাঁচা মরিচ ৫-৬টি, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, পেস্তাদানাবাটা ১ চা-চামচ, বাদামবাটা ১ চা-চামচ, কিশমিশবাটা দেড় চা-চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ, আলু বোখারা কয়েকটি ও গোলাপজল ১ চা-চামচ।

প্রণালি: খাসির মাংসে টক দই মেখে ১ ঘণ্টা মেরিনেট করে রাখুন। ঘি ও তেল একসঙ্গে গরম করে এতে গরম মসলা ও পেঁয়াজ দিয়ে নাড়ুন। সব মসলা দিয়ে কষান, মাংস দিয়ে কয়েক মিনিট নাড়ুন, এরপর ঢেকে দিন। তেল ওপরে উঠে মাংস সেদ্ধ হয়ে গেলে আলু বোখরা ও গোলাপজল দিয়ে নামিয়ে নিন।

খাসির চাপ ভুনা

উপকরণ: খাসির চাপের মাংস ১ কেজি, টক দই ৩ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পেঁয়াজ মিহি কুচি ৩ টেবিল চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, জিরার গুঁড়া ১ চা-চামচ, তেল ৩ টেবিল চামচ, এলাচ, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ কয়েকটি, হলুদের গুঁড়া আধা চা-চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো ও লেবুর রস ১ টেবিল চামচ।

 প্রণালি: মাংসের সঙ্গে টক দই, অর্ধেক করে আদা, রসুন, ধনে, জিরা ও লবণ মেখে ১ ঘণ্টা মেরিনেট করে রাখুন। মাংস সেদ্ধ করে নিন। প্রয়োজনে সামান্য পানি দিয়ে সেদ্ধ করে নিন। অন্য পাত্রে তেলে গরম মসলা ও পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে বাকি সব উপকরণ অল্প পানি দিয়ে ২ মিনিট ভাজুন। মাংসে অল্প পানি দিয়ে ঢেকে দিন। এতে তেল ওপরে উঠে এলে নামিয়ে নিন।

খাসির টিকিয়া

উপকরণ: মাংসের কিমা ৫০০ গ্রাম, পাউরুটি (স্লাইস) ২টা, কাঁচা মরিচ মিহি কুচি ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, কাবাব মসলার গুঁড়া ১ চা- চামচ, ডিম ১টি, আদাবাটা ১ চা-চামচ, পুদিনার কুচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ ও গরম মসলার গুঁড়া আধা চা-চামচ।

প্রণালি: পাউরুটি পানিতে ভিজিয়ে হাত দিয়ে চেপে পানি ঝরিয়ে নিন। ডিম ফেটে রাখুন। কিমার সঙ্গে সব মসলা, পাউরুটি ও ফেটানো ডিম মেখে কাবাব তৈরি করুন। এবার ডুবো তেলে ভেজে তুলুন।