ভিনদেশি নাশতা

দেশে এখন বিভিন্ন দেশের খাবার জনপ্রিয়। ভোজনরসিকেরা ঠিকই খুঁজে খুঁজে বের করে ফেলেন রেস্তোরাঁর মজাদার ভিনদেশীয় খাওয়াগুলো। বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন। রেসিপি দিয়েছেন গ্লোরিয়া জিনসের প্রধান শেফ মোহাম্মদ মাইনুজ্জামান

 

ফেটুচিনি আলফ্রেডো

উপকরণ

ফেটুচিনি পাস্তা ১৮০ গ্রাম (সেদ্ধ করার পর), মুরগির মাংস (টুকরা করা) ৭০ গ্রাম, মাশরুম কুচি ৬০ গ্রাম, জলপাই তেল ১০ মিলিলিটার, পেঁয়াজ কুচি ১৫ গ্রাম, রসুন কুচি ৫ গ্রাম, কুকিং ক্রিম ১৫০ গ্রাম, পেঁয়াজ পাতা কুচি ১০ গ্রাম, পুদিনা পাতা কুচি ৫ গ্রাম, লবণ পরিমাণমতো, গোলমরিচ পরিমাণমতো।

 

প্রণালি

 ফ্রাইপ্যানে তেল গরম হয়ে এলে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে মুরগির মাংস তেলে ভেজে নিন। মাশরুম কুচি ফ্রাইপ্যানে দিয়ে মুরগির মাংসের সঙ্গে ভেজে নিন। মাংস ও মাশরুম আধা সেদ্ধ হয়ে এলে তাতে ক্রিম তেলে দিন এবং অল্প আঁচে ক্রিম সস আস্তে আস্তে ঘন করে নিন। ক্রিম সস ঘন হয়ে এলে তাতে সেদ্ধ করা পাস্তা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। রান্না শেষ করার আগে বাকি উপকরণগুলো মিশিয়ে নামিয়ে ফেলুন। ওপরে পারমিজান চিজ ছড়িয়ে দিন। গার্লিক ব্রেডের সঙ্গে পরিবেশন করুন।

 

চিকেন পিকাসো

(একজনের জন্য)

উপকরণ

মুরগির বুকের মাংস ১২০ গ্রাম (বাটারফ্লাই কাট), আলু ১০০ গ্রাম (ডাইন কাট), বরবটি ৬০ গ্রাম, রেড ক্যাপসিকাম ৪০ গ্রাম, কালো জলপাই ১০ গ্রাম, পুদিনা পাতা ১০ গ্রাম, পাপরিকা ৫ গ্রাম, রসুন কুচি ১০ গ্রাম, জলপাই তেল ২০ মিলিলিটার, লবণ পরিমাণমতো, গোলমরিচের গুঁড়া পরিমাণমতো।

 

প্রণালি

বাটারফ্লাই কাট চিকেন সামান্য রসুন কুচি ও পাপরিকা, লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে মেখে চিলারে ১ ঘণ্টা রেখে দিন। আলু ডাইস কাট করে আধা সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। তারপর এতে পরিমাণমতো মসলা মিশিয়ে ওভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৩০ মিনিট রোস্ট করে নিন। একটি মিক্সিং পাত্রে রোস্ট করা ক্যাপসিকাম কুচি, কালো জলপাই কুচি, পুদিনা পাতা কুচি ও জলপাই তেল ভালোভাবে মিশিয়ে সালসা বানিয়ে রাখুন। একটি ফ্রাইপেনে জলপাই তেল ঢেলে গরম করে তাতে মুরগি ভালোভাবে রান্না করে নিন। মুরগি রান্না করার সময় পাশের চুলায় গরম পানিতে বরবটি আধা সেদ্ধ করে পানি ছড়িয়ে নিন। অন্য একটি ফ্রাইপ্যানে রোস্ট করা আলু ও বরবরটি অল্প রসুন, পাপরিকা, লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে হালকা করে ভেজে নিন। পরিবেশন পাত্রে প্রথমে একটু বালসামিক রিডাক্স সস দিয়ে সাজিয়ে নিতে পারেন। তারপর প্রথমে প্লেটে আলু, তারপর বরবটি এবং এরপর মুরগির টুকরাগুলো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। পরিবেশনের আগে লাল ক্যাপসিকাম সালসা মুরগির ওপর ও প্লেটের চারপাশে দিয়ে দিন।

 

গ্রিক সালাদ

উপকরণ

আইসবার্গ লেটুস ৬০ গ্রাম, টমেটো ৬০ গ্রাম, শসা ৪৫ গ্রাম, পেঁয়াজ কুচি ১০ গ্রাম, ক্যাপসিকাম কুচি ১০ গ্রাম, কালো জলপাই ১০ গ্রাম, ফেটা চিজ ৪০ গ্রাম (চার কোনা করে কাটা), অরিগানো ২ গ্রাম।

ড্রেসিংয়ের উপকরণ: জলপাই তেল ১০ মিলিলিটার, লেবুর রস ১টি, রসুন কুচি ৩ গ্রাম, অরিগানো ২ গ্রাম, লবণ পরিমাণমতো, গোলমরিচের গুঁড়া পরিমাণমতো।

 

প্রণালি

ভালোভাবে সব সবজি ধুয়ে পানি ঝরিয়ে নিন এবং গোটা গোটা করে কাটুন। যে পাত্রে পরিবেশন করবেন, সেই পাত্রে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। ড্রেসিংয়ের উপকরণগুলো একটি আলাদা ছোট বাটিতে ভালোভাবে মিশিয়ে সালাদ মিক্সের ওপর ঢেলে দিন। সালাদের ওপর কালো জলপাই ও ফেটা চিজ দিয়ে তার ওপর অরিগানো হালকা ছিটিয়ে সালাদ পরিবেশন করুন।

 

গার্লিক মাশরুম

(দুজনের জন্য)

উপকরণ

মাশরুম ৩৫০ গ্রাম, রসুন কুচি ১৫ গ্রাম, জলপাই তেল ১০ মিলিলিটার, পেঁয়াজ পাতা কুচি ১০ গ্রাম, পুদিনা পাতা কুচি ১০ গ্রাম, শুকনা মরিচ গুঁড়া ২ গ্রাম, লবণ পরিমাণমতো, কালো গোলমরিচ গুঁড়া ২ গ্রাম।

ড্রেসিংয়েরজন্য: সয়াসস ২০ মিলিলিটার, সাদা ভিনেগার ৫ মিলিলিটার, ধনেপাতা কুচি ৫ গ্রাম, পুদিনা পাতা কুচি ৫ গ্রাম, কাঁচা মরিচ ২টি।

 

প্রণালি

ফ্রাইপ্যান খুব ভালোভাবে গরম করে তাতে জলপাই তেল দিয়ে ভালোভাবে তেল গরম করে নিন। তেল গরম হয়ে গেল তাতে প্রথমে রসুন কুচি দিয়ে ১ মিনিট ভেজে নিন। তারপর এতে সব মাশরুম দিয়ে ভালোভাবে তেলের মধ্যে ভেজে নিন। মাশরুম আধা সেদ্ধ হয়ে এলে লাল গোলমরিচ ও শুকনো মরিচের গুঁড়া মিশিয়ে ভালোভাবে নাড়ুন। মাশরুম সেদ্ধ হয়ে গেলে তাতে পেঁয়াজ পাতা কুচি, পুদিনা কুচি দিয়ে হালকা নেড়ে নামিয়ে ফেলতে হবে। পরিবেশনের আগে সয়াসসের ড্রেসিংটা বানিয়ে ছোট একটি বাটিতে মাশরুমের সঙ্গে পরিবেশন করুন। সঙ্গে পরিবেশন করুন গার্লিক ব্রেড।