শ্রেষ্ঠত্ব প্রমাণে জিততে হবে চ্যাম্পিয়নস লিগ গার্দিওলা

image_titleবর্তমান সময়ে ইউরোপিয়ান ফুটবলের সেরা কোচ কে?- এমন প্রশ্নের জবাবে উঠে আসবে বেশ কয়েকটি নাম। যার মধ্যে ওপরের দিকেই থাকবে ম্যানচেস্টার সিটির স্প্যানিশ কোচ পেপ গার্দিওলার নাম। যিনি প্রায় সবরকমের শিরোপা জিতেছেন বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও ম্যান সিটির হয়ে।
তবে বার্সেলোনায় ৪ মৌসুমে ২টি উয়েফা চ্যাম্পিয়নস লিগ ছাড়া বায়ার্ন ও ম্যান সিটির হয়ে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের আসরে নিজের মুনশিয়ানা দেখাতে পারেননি ৪৮ বছর বয়সী গার্দিওলা।

যে কারণে অনেকেই তাকে খানিক পিছিয়ে রাখেন সেরার বিচারে।
তবু থেমে নেই গার্দিওলার শিরোপা জয়। ২০১৮-১৯ মৌসুমেই যেমন ম্যানচেস্টার সিটিকে জিতিয়েছেন ইংল্যান্ডের ইতিহাসের প্রথম ঘরোয়া ট্রেবল। ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন যে ট্রেবলকে বলেছিলেন প্রায় অসম্ভব, সে তিনটি ট্রফিই এ মৌসুমে জিতেছেন গার্দিওলা।
প্রিমিয়ার লিগের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ ৯৮ পয়েন্ট নিয়ে টানা দ্বিতীয় শিরোপা, এফএ কাপ ফাইনালে ওয়াটফোর্ডকে ৬-০ গোলে হারানো এবং লিগ কাপে চেলসির বিপক্ষে টাইব্রেকারে জয়ে নিশ্চিত হয়েছে ম্যান সিটির ট্রেবল জয়।
তবু এটিকে সেরা অর্জন বলে মনে করেন গার্দিওলা। অন্য আরও অনেকের মতো তিনিও মানেন চ্যাম্পিয়নস লিগ না জিতলে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এগিয়ে থাকা যায় না। চ্যাম্পিয়নস লিগের চলতি মৌসুমে দারুণ সম্ভাবনা ছিলো ম্যান সিটির। কিন্তু শেষ আটে টটেনহ্যামের কাছে অপ্রত্যাশিত হারে বিদায় নিতে হয়েছে সিটিজেনদের।
তাই তো ট্রেবল জেতার পরেও খুব একটা সন্তুষ্ট নন গার্দিওলা। সংবাদ মাধ্যমে তিনি বলেন, ‘আমি আগেই বলেছিলাম যে মৌসুম শেষে দেখা হবে আমরা চ্যাম্পিয়নস লিগ জিতেছি কিনা। যদি সেটা করতে না পারি, তাহলে অন্য কোনো সাফল্যই যথেষ্ট নয়।’
মূলত বার্সেলোনার হয়ে ৪ মৌসুমে ২ বার চ্যাম্পিয়নস লিগ জেতার কারণেই বাড়তি প্রত্যাশার জন্ম হয়েছে বলে জানান এ স্প্যানিশ কোচ। তার ভাষ্যে, ‘এটা মূলত আমার সঙ্গেই এসেছে। আমি যখন বার্সেলোনায় গেলাম, আমরা সৌভাগ্যবান ছিলাম যে ৪ বছরে ২টি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছিলাম। এরপর থেকেই মানুষ ভাবতে শুরু করেছে আমি বিশেষ কেউ এবং আমাদের চ্যাম্পিয়নস লিগ জিততেই হবে।


এসময় ম্যান সিটির বর্তমান অবস্থা সম্পর্কে গার্দিওলা বলেন, ‘এই ক্লাবে (ম্যান সিটি) পয়েন্টের রেকর্ড গড়া, অন্যান্য ঘরোয়া টুর্নামেন্টে ভালো ফল আনা দুর্দান্ত। কিন্তু অন্যান্য দলের সঙ্গে বিচার করলে আমরা চ্যাম্পিয়নস লিগ এখনো জিততে পারিনি। সেখানে প্রতিযোগিতা অনেক বেশি। তবে আমরা এটি জিততে চাই।’
এসএএস/জেআইএম